ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাগর-রুনিসহ সব সাংবাদিক হত্যার বিচার দাবিতে প্রতীকী অনশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
সাগর-রুনিসহ সব সাংবাদিক হত্যার বিচার দাবিতে প্রতীকী অনশন

ঢাকা: সাগর-রুনিসহ সব সাংবাদিক হত্যার বিচারের দাবিতে প্রতীকী অনশন করেছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) একাংশ।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে এই প্রতীকী অনশন কর্মসূচি পালন করে সংগঠনটির নেতারা।

অনশন কর্মসূচিতে সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি সোহেল হায়দার চৌধুরী বলেন, ১১ বছরেও সাগর-রুনি হত্যার বিচার হয়নি। বরং বারবার পিছিয়েছে চাঞ্চল্যকর এই হত্যাকাণ্ডের তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার তারিখ। এই ১১ বছরে আমরা ১১শ বার সাগর-রুনিসহ হত্যার বিচারের দাবিতে দাঁড়িয়েছি। কিন্তু কে বিচার করবে, কে তদন্ত করবে, কে রিপোর্ট দেবে?- এর কোনো সুনির্দিষ্ট কাঠামো আজ পর্যন্ত আমরা পাইনি।

তিনি আরও বলেন, বাংলাদেশের স্বাধীনতার পর শুধু সাগর-রুনি না, এ পর্যন্ত যত সাংবাদিক হত্যার শিকার হয়েছেন তাদের কোনটির সুষ্ঠু তদন্ত কিংবা বিচার আমরা পাইনি। দুয়েক জন সাংবাদিক হত্যার বিচার হয়েছে। কিন্তু তাদের সেই বিচারকে সুষ্ঠু বা সঠিক বলে এখন পর্যন্ত মনে করতে পারেনি।

ওয়েজ বোর্ডের নিয়ে তিনি বলেন, আমাদের নবম ওয়েজ বোর্ড হয়েছে, কিন্তু আমরা সেটির কার্যকারিতা দেখি না। কোনো বাস্তবায়ন দেখি না। অথচ  ডিএফপি নামক একটি প্রতিষ্ঠান অনবরত মিথ্যাচার করে যাচ্ছে। তারা অনবরত যে পত্রিকার সার্কুলেশন নেই, সেই পত্রিকাগুলোকে বায়বীয় সার্কুলেশন দিয়ে যাচ্ছে।

সাগর-রুনিসহ সব সাংবাদিক হত্যার বিচার দাবিতে এদিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি দেওয়া হবে বলে জানান সাংবাদিক নেতারা। অবিলম্বে এসব হত্যার সুষ্ঠু বিচার না হলে আগামীতে আমরণ অনশনসহ কঠোর কর্মীসূচির হুঁশিয়ারি দেন তারা।

সংগঠনের সাধারণ সম্পাদক আকতার হোসেনের সঞ্চালনায় অনশন কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) একাংশের সভাপতি ওমর ফারুক, ডিইউজ একাংশের সহ-সভাপতি মানিক লাল ঘোষ, কোষাধ্যক্ষ আশরাফুল ইসলাম, বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী বোরহান উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।