ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

এনআইডি পুরুষের, ছবিটি নারীর

  ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
এনআইডি পুরুষের, ছবিটি নারীর

ভোলা: ইকবাল (১৮) নামে এক তরুণের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) তার ছবির জায়গায় এক নারীর ছবি দেওয়া হয়েছে। অনলাইন থেকে এনআইডি কার্ড ডাউনলোড করার পর বিষয়টি তার নজরে আসে।

 

এ ঘটনায় উপজেলার তরুণরা সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনা করেছে। এমনকি জাতীয় পরিচয়পত্রের মতো একটি গুরুত্বপূর্ণ স্থানে এমন ভুলে হতবাক ইকবাল ও তার পরিবার।

ইকবাল উপজেলার চরভূতা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের হরিগঞ্জ গ্রামের ভবানী বাড়ির কৃষক মফিজ মিয়ার ছেলে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সকালে এই তরুণের কাছে জানতে চাইলে তিনি জানান, একটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের যাতায়াতের বাসের চালকের সহকারী হিসেবে কাজের জন্য আবেদন করেন। তখন এনআইডি কার্ডের প্রয়োজন হয়। অনলাইন থেকে এই কার্ড ডাউনলোড করতে গিয়ে বিড়ম্বনায় পড়েন তিনি। কারণ এটি দিয়ে কাজ তো হচ্ছেই না, উল্টো এখন দুর্ভোগে পড়েছেন।

জানা যায়, বয়স অনুযায়ী ২০২২ সালে জাতীয় পরিচয়পত্রের স্মার্ট কার্ড পাওয়া জন্য নিবন্ধন করেন ইকবাল।
জরুরি প্রয়োজনে শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) পৌরসভার একটি কম্পিউটারের দোকানে গিয়ে অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্রের একটি কপি ডাউনলোড করলে দেখতে পান এনআইডি কার্ডে তরুণের ছবির বদলে এক অপরিচিত নারীর ছবি।

অভিযোগ করে ইকবাল বলেন, চাকরির আবেদন করতে জরুরি প্রয়োজন হয়ে পড়ে এনআইডি কার্ডটি। তখন কম্পিউটারের দোকানে গিয়ে অনলাইন থেকে এনআইডি কার্ডের কপিটি নামানোর পর দেখতে পাই সেখানে নাম ঠিক থাকলেও আমার ছবির বদলে এক নারীর ছবি রয়েছে। কার্ডটিতে ওই নারীর ছবির নিচে তার স্বাক্ষরও রয়েছে।

তিনি আরও বলেন, জাতীয় পরিচয়পত্রের মতো এতো গুরুত্বপূর্ণ স্থানে এমন ভুল কীভাবে হয়? তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ, দ্রুত যেন আমার এ সমস্যা সমাধান করা হয়।

ভুলবশত এমন ঘটনা ঘটতে পারে বলে জানান লালমোহন উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আমীর খসরু গাজী।

তিনি আরও জানান, ভুল মানুষের হতে পারে। ভুক্তভোগী আবেদন করলে সংশোধন করে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।