ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বান্দরবানে ৪৫ একর জমির পপি গাছ পোড়াল বিজিবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৩
বান্দরবানে ৪৫ একর জমির পপি গাছ পোড়াল বিজিবি

বান্দরবান: বান্দরবানের বলিপাড়া ৩৮ বিজিবি ব্যাটালিয়নের এক বিশেষ অভিযানে ৪৫ একর জমির পপি গাছ পুড়িয়ে ফেলা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বলিপাড়া ব্যাটালিয়নের অধীনস্থ টেন্ডুমুখ বিজিবি ক্যাম্পের একটি বিশেষ টহল দল এ অভিযান চালায়।

এ অভিযানে নেতৃত্ব দেন সহকারী পরিচালক মুন্সী ইমদাদুর রহমান, ভারপ্রাপ্ত কোয়ার্টার মাস্টার।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে টেন্ডুমুখ বিজিবি ক্যাম্পের আওতাধীন থানচি উপজেলার কো অংপাড়ার ২০টি টিলায় বিশেষ অভিযান চালানো হয়। এসময় ৪৫ একর জমির পপিক্ষেত স্থানীয় জনসাধারণের উপস্থিতিতে পুড়িয়ে ধ্বংস করা হয়।

বলিপাড়া বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেনেন্ট কর্নেল খন্দকার মুহাম্মদ শরীফ-উল-আলম জানান, বিজিবি বাংলাদেশের সীমান্ত ও সার্বভৌমত্ব সুরক্ষা ছাড়াও চোরাচালান দমন, মাদকদ্রব্য ও অবৈধ অনুপ্রবেশ প্রতিরোধ, দুর্গম পার্বত্য চট্টগ্রামে শান্তি প্রতিষ্ঠা, পাহাড়ি-বাঙালি সীমান্ত অপরাধ দমনে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতি অনুসরণ করে যথাযথ ও কার্যকরভাবে মাদক নির্মূলে কাজ করে যাচ্ছে। তারই ধারবাহিকতায় থানচি উপজেলার কো অংপাড়ায় এ অভিযান চালানো হয়।  

আফিম বা পপি (ইংরেজি: Opium poppy) (বৈজ্ঞানিক নাম: Papaver somniferum) থেকে মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর মাদক আফিম তৈরি হয়। মাদক রোধে এ ধরনের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, এর আগে রোববার (১৯ ফেব্রুয়ারি) সাত একর জমির পপিক্ষেত ধ্বংস করে বিজিবি।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।