ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

সচেতনতা বৃদ্ধি করা গেলে দুর্যোগ মোকাবিলা সম্ভব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
সচেতনতা বৃদ্ধি করা গেলে দুর্যোগ মোকাবিলা সম্ভব

ঢাকা: দুর্যোগ প্রবণ বাংলাদেশে সচেতনতা বৃদ্ধি করতে পারলে সহজে মোকাবিলা সম্ভব বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স’র ঢাকা উত্তরের উপ সহকারী পরিচালক (ডিএডি) মো. আবুল বাশার।

মঙ্গলবার (৭ মার্চ) দুপুরে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে ভূমিকম্প-অগ্নি বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া শেষে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন।

সে সময় এ কথা বলেন।

মো. আবুল বাশার বলেন, হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠানে আগুন লাগার পর আমরা দ্রুত সময়ে জীবন রক্ষা করতে পারি। ‌আমাদের যথেষ্ট কাজ করার সুযোগ আছে। আমাদের যে সক্ষমতা আছে সে অনুযায়ী কাজ করার সুযোগ দিলে আমাদের যে সাহায্যকারী টিমের সদস্যরা আছে সবাই সহযোগিতা করলে আমরা সুন্দরভাবে মোকাবেলা করতে সক্ষম হবো।

তিনি বলেন, যেকোনো স্থানে আগুন লাগার পর আমাদের সদস্যরা গেলে সেখানে ভিড়ের কারণে বাধাগ্রস্ত হন। এছাড়াও সেখানে উপস্থিত উৎসুক জনতা অনেক সময় আমাদের হোস ও পাইপসহ নানা সরঞ্জাম নষ্ট করে। এতে আমাদের কাজের ক্ষতি হয়। আমাদেরকে সিস্টেমেটিক কাজের সুযোগ দিলে তাহলে কোনো সমস্যা হবে না। আমাদের সুন্দরভাবে কাজ সম্পন্ন করার সক্ষমতা আছে।

এক প্রশ্নের জবাবে ডিএডি বলেন, সচেতনতা যত বৃদ্ধি পাবে অগ্নিকাণ্ডের ঝুঁকি ততো কমে আসবে। বাংলাদেশ দুর্যোগ প্রবণ দেশ আমরা সকলে জানি। সচেতনতা বৃদ্ধি করতে পারলে এই দুর্যোগ মোকাবিলা করা সম্ভব।

দুর্যোগ ও ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আয়োজনে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া অনুষ্ঠানে সহযোগিতা করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। এছাড়াও ছিল ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, মার্চ ৭, ২০২৩
এমএমআই/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।