ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মোহনগঞ্জে উকিল মুন্সি স্মৃতিকেন্দ্র উদ্বোধন 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
মোহনগঞ্জে উকিল মুন্সি স্মৃতিকেন্দ্র উদ্বোধন 

মোহনগঞ্জ (নেত্রকোনা): নেত্রকোনার মোহনগঞ্জে মরমী বাউল সাধক উকিল মুন্সি স্মৃতিকেন্দ্র উদ্বোধন করা হয়েছে।  
উপজেলার তেথুলিয়া ইউনিয়নের জৈনপুর গ্রামে রোববার (১২ মার্চ) বাউল সাধক উকিল মুন্সি স্মৃতিকেন্দ্র উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।



এ উপলক্ষে স্মৃতিকেন্দ্র প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভায় প্রধান আলোচক ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক চেয়ারম্যান সাজ্জাদুল হাসান।  

মোহনগঞ্জের ভারপ্রাপ্ত ইউএনও মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এমপি, হাবিবা রহমান খান শেফালী এমপি, বাংলা একাডেমির মহা পরিচালক কবি মুহাম্মদ নুরুল হুদা, নেত্রকোনা জেলা পরিষদ চেয়ারম্যান অসিত কুমার সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক অমিনেশ সোম, অতিরিক্ত পুলিশ সুপার ফকর উদ্দিন জুয়েল, মোহনগঞ্জ পৌর মেয়র অ্যাডভোকেট লতিফুর রহমান রতন, তেথুলিয়া ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম চৌধুরী প্রমুখ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব ও বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের সাবেক চেয়ারম্যান সাজ্জাদুল হাসানের ঐকান্তিক প্রচেষ্টায় ২০২০ থেকে শুরু হয় বাউল সাধক উকিল মুন্সি স্মৃতিকেন্দ্রের নির্মাণ কার্যক্রম। যার ব্যয় ধরা হয় ২৮ কোটি টাকা। রোববার আনুষ্ঠানিকভাবে এই সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী।

উকিল মুন্সির স্মৃতিরক্ষা এবং সমাধিস্থল সংরক্ষণ প্রকল্পে নেত্রকোনার মোহনগঞ্জে জৈনপুর গ্রামে স্মৃতি সমাধি, ব্রিজ, সড়ক, ভূমি অধিগ্রহণসহ নানা কাজে ২৮ কোটি টাকার এ প্রকল্পে একাডেমি ভবন, সমাধিস্থল সংস্কার, সীমানা দেয়াল, সংগ্রহশালা ও উকিল মুন্সি চত্বর নির্মাণকাজ সম্পন্ন হলেও উকিল মুন্সির বসতবাড়িগামী জৈনপুরে আড়াই কিলোমিটার রাস্তা, মরা বেতাই নদীতে ব্রিজ নির্মাণকাজও চলছে। উকিল মুন্সি সমাধিস্থলে ভক্ত ও দর্শনার্থীদের যাতায়াতের  সুবিধার্থে বেতাই নদীতে আরও দুটি ব্রিজ নির্মাণ এবং উকিল বাজার থেকে উকিল মুন্সি সমাধিস্থলে সহজে পৌঁছাতে আরেকটি ব্রিজ নির্মাণ প্রক্রিয়াধীন।

এ উপলক্ষে উকিল মুন্সি স্মরণে বাউল উৎসব শুরু হয়েছে। উকিল মুন্সি স্মরণে বাউল উৎসব উদযাপন পরিষদ ও উকিল মুন্সি স্মৃতি পরিষদ এই বাউল উৎসবের আয়োজন করেছে।

এর আগে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি মোহনগঞ্জে নবনির্মিত শৈলজারঞ্জন সাংস্কৃতিক কেন্দ্র পরিদর্শন করেন।
 
মোহনগঞ্জের কৃতি সন্তান সাজ্জাদুল হাসানের ঐকান্তিক প্রচেষ্টায় নির্মিত শৈলজারঞ্জন সাংস্কৃতিক কেন্দ্রটি শনিবার (১১ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন।

এ সময় সাজ্জাদুল হাসান ছাড়াও সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন- আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এমপি, হাবিবা রহমান শেফালী এমপি, বাংলা একাডেমির মহাপরিচালক কবি নূরুল হুদা, জেলা পরিষদ চেয়ারম্যান অসিত কুমার সরকার।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।