ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

কুকরা বিলে চলছে অবৈধভাবে বালু উত্তোলন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৩
কুকরা বিলে চলছে অবৈধভাবে বালু উত্তোলন

জামালপুর: জামালপুরের বকশীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের নাম ভাঙ্গিয়ে চলছে  অবৈধভাবে বালু উত্তোলন। তবে পানি উন্নয়ন বোর্ড এই বিষয়টি অস্বীকার করেছে।

উপজেলার নিলক্ষিয়া ইউনিয়নের কুকরা বিলে ৬টি ভেকু মেশিন ও ২টি ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছে। এত প্রায় অর্ধাশতাধিক ট্রাকে করে বালু গুলি যাচ্ছে বিভিন্ন ইটভাটায়। এছাড়া ড্রেজারের মাটি গুলি বিভিন্ন বসতবাড়ি পুকুর ভরাটের কাজে ব্যবহৃত হচ্ছে। মাটির বিনিময়ে নেওয়া হচ্ছে টাকা।

শনিবার (১৮ মার্চ) দুপুরে জামালপুরের বকশীগঞ্জের কুকরা বিলে এ চিত্র দেখা যায়।  

স্থানীয় বাসিন্দা কমল মিয়া জানান, এরা দলের প্রভাব খাটিয়ে অবৈধভাবে দীর্ঘদিন যাবত এসব মাটি উত্তোলন করে আসছে। এদের বিরুদ্ধে কথা বললেই নানা ধরনের হুমকি দেয়।

সোরহাব হোসেন জানান, আমরা বাঁধা দিলেও আমাদের কথা শোনেনা। এসব মাটি উত্তোলনের ফলে এলাকার কৃষি জমি হুমকির মুখে।

বিষয়টি জানতে চাইলে বালু উত্তোলক আব্দুর রহিম ও নিজেকে যুবলীগের ভাইস প্রেসিডেন্ট পরিচয় দিয়ে নজরুল ইসলাম জানান, পানি উন্নয়ন বোর্ডের অনুমতি সাপেক্ষে এখানে বালু উত্তোলন করা হচ্ছে। সাংবাদিকদের চ্যালেঞ্চও ছুড়ে দিয়ে তারা হুমকিও দেয়।

এ বিষয়ে জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, বকশীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডে কোরনা প্রকল্প নেই। যারা বালু উত্তোলন করছেন তারা সম্পূর্ণ অবৈধভাবে এ কাজটি করছেন। জড়িতের বিরুদ্ধে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনাও করেন তিনি।

বকশীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার লুৎফন্নাহার জানান, বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে জামালপুর জেলা প্রশাসক শ্রাবস্তি রায় বাংলানিউজকে জানান, বিষয়টি বকশীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার ভূমিকে ব্যবস্থা গ্রহণে নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।