ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘দেশকে এগিয়ে নিতে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৩ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৩
‘দেশকে এগিয়ে নিতে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে’

ঢাকা: আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু বলেছেন, দেশকে উন্নয়ন ও অগ্রগতির পথে এগিয়ে নিতে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে।

শুক্রবার (৩১ মার্চ) গণঅধিকার দিবস উপলক্ষে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট (আইডিইবি) আয়োজিত ‘উন্নত স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় কর্মজীবী পেশাজীবীদের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আমু বলেন, ডিজিটাল বাংলাদেশ নিয়ে প্রধানমন্ত্রী যখন তার স্বপ্ন বাস্তবায়নের কথা বলতেন তখন অনেকই সমালোচনা করতেন। আজ তা আর স্বপ্ন নয়। আমরা এখন আরও এক ধাপ এগিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ার কথা ভাবছি। এ ভাবনার সফল বাস্তবায়নে কারিগরি শিক্ষার প্রসারে গুরুত্ব দিয়ে ২৭ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার। দেশের প্রত্যেক উপজেলায় একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে।  

তিনি বলেন, জার্মানি ও সিঙ্গাপুরে শতকরা ৭০ শতাংশ মানুষ কারিগরি শিক্ষায় শিক্ষিত। আর বাংলাদেশে এর সংখ্যা ১০ শতাংশের নিচে। তাই চতুর্থ শিল্প বিপ্লব, স্মার্ট বাংলাদেশ কিংবা উন্নয়ন ও অগ্রগতির বহির্বিশ্বের সঙ্গে তাল মেলাতে যেভাবেই বলি না কেন কারিগরি শিক্ষার প্রসারের কোনো বিকল্প নেই।

আইডিইবি ভবনের মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার কে এম এ হামিদ।

বিশেষ অতিথি ছিলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহিদুল ইসলাম, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাৎ হোসেন প্রমুখ।  

আলোচনা সভা সঞ্চালনা করেন আইডিইবির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শামসুর রহমান।
                          
বাংলাদেশ সময়: ০৯৩১ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২৩
এসকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad