ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকার চোরাই মোবাইল-ল্যাপটপ কুরিয়ারে যায় কক্সবাজারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৩
ঢাকার চোরাই মোবাইল-ল্যাপটপ কুরিয়ারে যায় কক্সবাজারে

ঢাকা: রাজধানীর বিভিন্ন এলাকায় মোবাইল ও ল্যাপটপ চোর চক্রের সক্রিয় দুই সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কলাবাগান থানার সদস্যরা। গ্রেফতার দুইজন হলেন- নুর ইসলাম (৩৫) ও আবু বরকত মিশকাত (৩২)।

এ সময় তাদের কাছ থেকে ৪টি আইফোন, ৩৮টি বিভিন্ন ব্র‍্যান্ডের মোবাইল ও ৩টি ল্যাপটপ জব্দ করা হয়।

পুলিশ জানায়, চক্রটি ঢাকার বিভিন্ন এলাকায় থেকে নানা ব্রান্ডের মোবাইল ও ল্যাপটপ চুরি করে। এরপর সেসব চোরাই পণ্য কুরিয়ারের মাধ্যমে কক্সবাজারে পাঠিয়ে দিতো। চোরাই মোবাইল বা ল্যাপটপ কক্সবাজারে পাঠানোর কারণ খতিয়ে দেখছে পুলিশ।

রোববার (২ এপ্রিল) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপির রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. শহিদুল্লাহ।

তিনি বলেন, গত ২৭ মার্চ সকালে কলাবাগান থানাধীন ক্রিসেন্ট ২ নম্বর রোডের একটি ফ্ল্যাটের ৬ষ্ঠ তলা থেকে ৪টি আইফোনসহ নগদ ১ লাখ ৫৬ হাজার টাকা চুরি হয়। এ ঘটনায় কলবাগান থানায় একটি নিয়মিত মামলা দায়ের করেন শয়ন নামে এক ব্যক্তি।

মামলাটি তদন্তের ধারাবাহিকতায় কলাবাগান থানার আভিযানিক একটি দল সিসিটিভির ফুটেজ পর্যালোচনা ও তথ্য-প্রযুক্তির সহায়তায় আসামিদের অবস্থান শনাক্ত করে। এরপর গত ২৯-৩১ পর্যন্ত ঢাকা ও কক্সবাজারে অভিযান চালিয়ে ২ জনকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে বিভিন্ন ব্রান্ডের মোবাইল ফোন ও ল্যাপটপ জব্দ করা হয়।

তিনি আরও বলেন, গ্রেফতাররা সংঘবদ্ধ চোর চক্রের সক্রিয় সদস্য। তারা পরষ্পরের যোগসাজশে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন উপায়ে মোবাইল, ল্যাপটপ চুরি করতেন। তারা চোরাই মোবাইল ফোনগুলোর আইএমআই নম্বর পরিবর্তন করে এবং মোবাইল ফোনের বিভিন্ন যন্ত্রাংশ পৃথকভাবে খুলে স্বল্পমূল্যে বিভিন্ন স্থানে বিক্রি করতো। এছাড়া তারা অধিকাংশ সময় কুরিয়ারের মাধ্যমে চোরাই মোবাইল-ল্যাপটপ কক্সবাজার পাঠিয়ে দিতো।

এক প্রশ্নের জবাবে মো. শহিদুল্লাহ বলেন, চক্রটির রাজধানীতে চোরাই মোবাইল কেনা-বেঁচার এমন কোনো স্থান পাইনি। তারা চোরাই মোবাইলগুলো রাজধানীর বাইরে পাঠিয়ে দেয়। রাজধানীতে মানুষ সচেতন হওয়ায় চোরাই জিনিসপত্র তেমন কেনে না। তাই চোর চক্রের সদস্যরা রাজধানীর বাইরে সেগুলো পাঠিয়ে দেয়। গ্রামের মানুষ একটি মোবাইল কম দামে কিনতে গিয়ে সাধারণত খোঁজ নেয় না।

তাই মোবাইল বা ল্যাপটপ কেনার আগে যাচাই করে কেনার আহ্বান জানিয়েছেন ডিএমপির এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৪১৭ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২৩
পিএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।