ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিকাশ গ্রাহকের টাকা হাতিয়ে নিলো প্রতারকচক্র, গ্রেপ্তার ১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
বিকাশ গ্রাহকের টাকা হাতিয়ে নিলো প্রতারকচক্র, গ্রেপ্তার ১

বরিশাল: প্রতারণার মাধ্যমে বিকাশ অ্যাকাউন্টে থাকা গ্রাহকের টাকা হাতিয়ে নেওয়া চক্রের এক সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সেই সঙ্গে হাতিয়ে নেওয়া ৩৩ হাজার ৫ শত টাকা, প্রতারণার কাজে ব্যবহৃত একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন, ব্যাংক লেনদেনের ২টি ডিপোজিট স্লিপ ও একটি ডাচ বাংলা ব্যাংকের এটিএম কার্ড জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (৪ এপ্রিল) দুপুরে জেলা পুলিশ সুপার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন পুলিশ সুপার (এসপি) ওয়াহিদুল ইসলাম, বিপিএম।

গ্রেপ্তার ব্যক্তির নাম মো. শাহাদাত হোসেন মাতব্বর (৩২)। তিনি মাদারীপুর জেলার শিবচর থানার পাঁচ্চর ইউনিয়নের গোয়ালকান্দা এলাকার ইমরান মাতব্বরের ছেলে।

সোমবার (৩ এপ্রিল) দিবাগত রাতে ঢাকার হাজারীবাগ থেকে প্রতারক চক্রের ওই সদস্যকে গ্রেপ্তার করে মুলাদী থানা পুলিশ।

তবে এখনও এ চক্রের আরও ৩-৪ জন সদস্য পলাতক রয়েছেন জানিয়ে পুলিশ সুপার বলেন, এ প্রতারক চক্রের কিছু সদস্য বিভিন্ন এলাকায় স্কুল-কলেজের ছাত্রীদের উপবৃত্তির তথ্যসহ ফোন নম্বর সংগ্রহ করে। বাকি কিছু সদস্য মাদারীপুর বসে ভূয়া নিবন্ধিত সিম দিয়ে টার্গেটকে কল করে প্রতারণামূলক বিভিন্ন কথা বলে এবং তাদের ফাঁদে ফেলে বিকাশ গ্রাহকের গোপন পিন কোড নিয়ে নেয়।

পরবর্তীতে ওই গ্রাহককে বিভিন্ন অজুহাতে উক্ত অ্যাকাউন্টে আরও টাকা ক্যাশ ইন করতে বলে এবং প্রতারণার মাধ্যমে গ্রাহকের সব টাকা হাতিয়ে নেয়। অন্যদিকে মূল হোতা নিরাপদ স্থানে থেকে হাতিয়ে নেওয়া টাকা অপরিচিত বিকাশ এজেন্টের মাধ্যমে ক্যাশ আউট করে নিয়ে যায়।

পুলিশ সুপার আরও বলেন, এমনই এক প্রতারণার অভিযোগে গত ৩ এপ্রিল দায়ের করা মামলার প্রেক্ষিতে মুলাদী থানা পুলিশ বিশেষ অভিযান চালিয়ে তথ্য প্রযুক্তির সহায়তায় মো. শাহাদাত হোসেন মাতব্বরকে গ্রেপ্তার করে।

প্রতারক চক্রের বাকি সদস্যদের গ্রেপ্তারের লক্ষ্যে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে জানিয়ে এসপি বলেন, যে কোনো ধরনের অপরাধ, যেমন চুরি, ছিনতাই, ডাকাতি, অস্ত্র, চাঁদাবাজি, মাদক, সন্ত্রাসী কর্মকাণ্ড, নারী নির্যাতন, সাইবার অপরাধসহ সমাজের শান্তি-শৃঙ্খলা বিনষ্টকারী ঘটনার সঙ্গে জড়িত যে কোনো স্তরের ব্যক্তিকে আইনের আওতায় আনতে বরিশাল জেলা পুলিশ বদ্ধপরিকর।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. শাহজাহান হোসেন। মুলাদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তুষার কুমার মন্ডল প্রমুখ।

পরে ওসি তুষার কুমার মন্ডল জানান, ইন্টারমিডিয়েটের এক কলেজ শিক্ষার্থীর উপবৃত্তির টাকা বিকাশের যে অ্যাকাউন্টে আসতো, সেই নম্বরে কল দেয় প্রতারক চক্র। অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ার কথা বলে কৌশলে প্রতারণার মাধ্যমে ওই কলেজছাত্রীর বিকাশ অ্যাকাউন্টের পিন নম্বর জেনে নেয় প্রতারক চক্র। উপবৃত্তির টাকা থাকার পরও তারা তারা বিকাশ অ্যাকাউন্টে আরও টাকা ক্যাশ ইন করতে বলে। যা নিয়ে মোট ৫১ হাজার টাকা হাতিয়ে নেয় প্রতারক চক্র।  

ওই কলেজছাত্রী থানা পুলিশকে বিষয়টি জানালে তথ্যপ্রযুক্তির সহায়তায় প্রতারক চক্রের ওই সদস্যকে গ্রেপ্তার করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
এমএস/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।