ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

বঙ্গবাজারে আগুনে পুড়ে যাওয়া কাপড় কিনছে বিদ্যানন্দ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
বঙ্গবাজারে আগুনে পুড়ে যাওয়া কাপড় কিনছে বিদ্যানন্দ

ঢাকা: মানবিক সহায়তা হিসেবে বঙ্গবাজার পুড়ে যাওয়া কাপড়গুলো কিনে নিতে চায় স্বেচ্ছাসেবী সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশন। ব্যবসায়ীদের ক্ষতি লাঘবে সংস্থাটি এ উদ্যোগ নিয়েছে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের হেড অব কমিনিউকেশন সালমান খান ইয়াসিন বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, ভুক্তভোগী ব্যবসায়ীদের কাছ থেকে কেনা কাপড় তারা বিনামূল্যে অসহায় মানুষের মাঝে বিতরণ করবেন। পুড়ে গিয়ে দাগ লেগে থাকলেও রিপেয়ার করে কাউকে দেওয়া ও ব্যবসায়ীদের ক্ষতি লাঘবে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলেও তিনি জানান।

মঙ্গলবার (৪ এপ্রিল) নিজেদের ফেসবুক পেজে এ ঘোষণা দেয় বিদ্যানন্দ। তা ছাড়া সালমান খান ইয়াসিনের সঙ্গে কথা বলে জানা গেছে, কিছু ব্যবসায়ী তাদেরকে কাপড় দিয়েছেন। কেউ তাদের মোবাইল নম্বর রাখছেন, যাতে পরে যোগাযোগ করতে পারেন।

তিনি বলেন, এখনও যদি কোনো ব্যবসায়ী কাপড় বিক্রি করতে চায় আমরা প্রস্তুত আছি। দেশের বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীরা কল দিচ্ছেন পোড়া কাপড় কিনতে। বিদেশ থেকে প্রবাসীরাও ঈদের পোশাকে রাখতে চান ঝলসে যাওয়া একটা কাপড়। লাখ টাকায় পোড়া কাপড় কিনতে চেয়েছেন এক শুভাকাঙ্ক্ষী।

বঙ্গবাজারে বিদ্যানন্দের ১৫ স্বেচ্ছাসেবী কাজ করছেন। ইতোমধ্যে কোটি টাকার কাপড় নিরাপদে নিয়ে যেতে পেরেছে তাদের টিম। প্রতি বস্তায় লাখ টাকার কাপড় রয়েছে। রাত বাড়তেই ব্যবসায়ীদের কাপড়গুলো চুরির আশঙ্কা করা হচ্ছে। যাতে চুরি হয়ে না যায় সেজন্য আমাদের স্বেচ্ছাসেবী টিম নজর রাখছে। পণ্যগুলো আমরা নিরাপদে সরাতে কাজ করছি।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের ফেসবুক পেজ থেকে পোস্ট দিয়ে সহায়তায় আগ্রহীদের নিচের ঠিকানায় ও নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। এগুলো হলো- বিকাশ (মার্চেন্ট): 01878116230 (counter no: 1) বিকাশ (ব্যক্তিগত): 01708521955, 01708521956 নগদ (মার্চেন্ট): 01631554646 (counter no: 1) রকেট (ব্যক্তিগত): 017141180737, Biller ID 151 পেপল - donate@bidyanondo.org See less

মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। সকাল আটটার দিকে ফায়ার সার্ভিসের ৪১টি ইউনিট ঘটনাস্থলে যায়। এরপর ৪৩টি ইউনিট যাওয়ার খবর জানায় ফায়ার সার্ভিস। ৪৮টি ইউনিটের প্রায় সাড়ে ছয় ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।  

আগুনে বঙ্গবাজার এলাকার মোট ছয়টি মার্কেট পুড়ে গেছে। এর মধ্যে চারটি পুরোপুরি ও দুটি আংশিক পুড়েছে। দোকান মালিক সমিতির পক্ষ থেকে জানানো হয়, পাঁচ হাজারের বেশি দোকান পুড়ে গেছে। আর্থিক ক্ষতি হয়েছে আনুমানিক কয়েক হাজার কোটি টাকা।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।