ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

সবাই মিলে বিচার বিভাগকে আরও গতিশীল করতে হবে: প্রধান বিচারপতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
সবাই মিলে বিচার বিভাগকে আরও গতিশীল করতে হবে: প্রধান বিচারপতি

ফরিদপুর: প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, রাষ্ট্রের যে তিনটি অঙ্গ রয়েছে তা হচ্ছে বিচার বিভাগ, শাসন বিভাগ ও আইন বিভাগ। এ তিনটির কোনো একটি অঙ্গ যদি দুর্বল হয় তাহলে সে রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয়, আইনের শাসন ক্ষতিগ্রস্ত হয়, জনগণ ক্ষতিগ্রস্ত হয়।

তাই সবাই মিলে বিচার বিভাগকে আরও গতিশীল করতে হবে।

রোববার (০৯ এপ্রিল) দুপুর ১২টার দিকে ফরিদপুর জেলা আইনজীবী সমিতি ভবনে এক মতবিনিময় সভায় প্রধান বিচারপতি একথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, বিচারক ও আইনজীবীদের মধ্যে সমন্বয় সাধন করতে হবে। বিচার ব্যবস্থায় বিচারক যদি ডান হাত হয় তাহলে আইনজীবীরা হবে বাম হাত। বিচারকার্য দুর্বল হলে রাষ্ট্র দুর্বল হবে।

তিনি আরও বলেন, ফরিদপুর আদালতে গত বছর যে পরিমাণ মামলা ফাইল হয়েছে তার চেয়ে বেশি নিষ্পত্তি হয়েছে; যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রত্যেক জেলায় বিচার প্রার্থীদের বিশ্রামের জন্য "ন্যায় কুঞ্জ" প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন যার কাজ ইতোমধ্যে অনেক জেলায় শুরু হয়েছে। দেশ অনেক দূর এগিয়ে গেছে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে।


এসময় উপস্থিত ছিলেন- জেলা জজ আকবর আলী শেখ, স্পেশাল জেলা জজ মতিয়ার রহমান, অতিরিক্ত জেলা জজ (১) অশোক কুমার দত্ত, অতিরিক্ত জেলা জজ (২) শিয়াবুল ইসলাম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক হাফিজুর রহমান, ফরিদপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. মো. ওয়াহিদুজ্জামান, সাধারণ সম্পাদক অ্যাড. জাহিদ বেপারী প্রমুখ।

এর আগে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ফরিদপুর আদালত প্রাঙ্গণে আগত বিচারপ্রার্থীদের জন্য নির্মিত বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এসময় জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার মো. শাহজাহানসহ জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন এবং বিচার বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।