ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নভেম্বরে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল উদ্বোধন করতে পারব: কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
নভেম্বরে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল উদ্বোধন করতে পারব: কাদের পুরনো ছবি

ঢাকা: আগামী নভেম্বরে রাজধানীর মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের (এমআরটি লাইন-৬) উদ্বোধন করতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে ময়মনসিংহে কেওয়াটখালি সেতু নির্মাণ প্রকল্প পরামর্শক সেবা সংক্রান্ত চুক্তি অনুষ্ঠানে এ আশার কথা জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের উপস্থিতিতে পদ্মা সেতু থেকে ৩১৬ কোটি টাকা আমরা রিটার্ন দিয়েছি। যেটা বাংলাদেশে বিরল ব্যাপার। আমরা এই প্রথম রিটার্ন দিয়েছি, জুন মাসে আমরা দ্বিতীয় কিস্তিও সমপরিমাণ অর্থ দেব। সেভাবে প্রধানমন্ত্রীকে প্রতিশ্রুতি দিয়েছি।

এ সময় মেট্রো রেল প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, আমাদের এমআরটি লাইন-৬ কাজ দ্রুত এগিয়ে চলছে। মতিঝিল পর্যন্ত প্রায় হয়ে গেছে। কাজ শেষ পর্যায়ে। আমরা আগামী নভেম্বর নাগাদ মতিঝিল পর্যন্ত উদ্বোধন করতে পারব। এমআরটি লাইন-৬ এর কাজ এ বছরই শেষ করতে পারব। সেটাও আমরা আশা করছি। আগামী ডিসেম্বরে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু হওয়ার কথা ছিল। বর্তমানে, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সব মেট্রো রেল স্টেশন প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চালু আছে বলেও তিনি উল্লেখ করেন।

সড়কমন্ত্রী বলেন, এ অর্থ বছরেই এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ কাজ তেজগাঁও পর্যন্ত শেষ করতে পারব। সে লক্ষ্যে আমাদের কাজ এগিয়ে চলছে। পয়লা বৈশাখে বাঙালি জাতিকে আরও একটি সুখবর দিতে চাই। সেটি হচ্ছে, আগামী জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও শত সেতু নির্মাণ কাজ উদ্বোধন করবেন একদিনে। আগামী জুনে ১০০ সেতুর নির্মাণ কাজ উদ্বোধন করতে পারব।

তিনি আরও বলেন, নভেম্বর নাগাদ ঢাকা শহরে বিআরটিসির বহরে ১০০ ডাবল ডেকার এসি বাস যুক্ত হবে। এই ইলেকট্রিক বাসগুলো প্রথমে সিটি সার্ভিস হিসেবে চলবে। নভেম্বরের মধ্যেই বাসের প্রথম চালান পাবো বলে আশা করছি। বিআরটিসির ১০০টি ডাবল ডেকারের মধ্যে ৮০টি ঢাকায় ও ২০টি চট্টগ্রামে চালু করা হবে। পরে অন্য বিভাগীয় শহরগুলোতেও সিটি সার্ভিস চালু করবো। তারপর যাবো জেলা পর্যায়ে।

আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নির্বাচন কীভাবে হবে, সেটি নির্বাচন কমিশনের এখতিয়ার। আমাদের দল নির্বাচনে অংশ নেবে। ১৫ এপ্রিল আমাদের মনোনয়ন বোর্ডের বৈঠক আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। সেদিন আমরা পাঁচটি সিটি, পাঁচটি পৌরসভা ও একটি উপজেলার নির্বাচনের শিডিউল নিশ্চিত করবো।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, এপ্রিল ১৩,২০২৩
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।