ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

শোভাযাত্রা বাদ, পিছু হটল মাউশি

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
শোভাযাত্রা বাদ, পিছু হটল মাউশি

ঢাকা: বাংলা নববর্ষ ১৪৩০ উদযাপনে নতুন নির্দেশনা দিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

নতুন নির্দেশনায়, বাংলা নববর্ষ ১৪৩০ উদযাপন উপলক্ষে নতুন কর্মসূচি পালন করতে বলা হয়েছে।

এতে বলা হয়, পবিত্র রমজানের পবিত্রতা ও ভাবগাম্ভীর্য রক্ষা করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, ০১ বৈশাখ ১৪৩০ নববর্ষ উদযাপন অনুষ্ঠান জাতীয় সংগীত ও ‘এসো হে বৈশাখ’ গান পরিবেশনের মাধ্যমে শুরু করতে হবে। অনুষ্ঠানে পবিত্র রমজানের পবিত্রতা ও ভাবগাম্ভীর্য রক্ষা করতে হবে। সকল শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় রমজানের পবিত্রতা রক্ষা করে ও ধর্মীয় অনুভূতি বজায় রেখে যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উদযাপন করবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের গত ৯ এপ্রিলের এক আদেশে আবশ্যিকভাবে শোভাযাত্রার কথা বলা হয়েছিল। নতুন নির্দেশনায় আগের জারিকৃত নির্দেশনাও বাতিল করা হয়েছে।

রমজানের মধ্যে স্কুল বন্ধ থাকায় আবশ্যিকভাবে শোভাযাত্রা পালনের ঘোষণায় শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছিল।

পহেলা বৈশাখের দিন মঙ্গল শোভাযাত্রাসহ বৈশাখী উৎসব পালনের নির্দেশনা দিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের জারি করা স্মারকের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়েরও করা হয়েছে।

মনিপুর স্কুলের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থীর অভিভাবক খালিদ জাহান হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন বলে জানান আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারী।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।