ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

১০ শতাংশ ছাড়ে চালু স্বয়ংক্রিয় টোল আদায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
১০ শতাংশ ছাড়ে চালু স্বয়ংক্রিয় টোল আদায়

ঢাকা: নদীর বুকে গড়ে ওঠা সেতুগুলোর টোল আদায় পদ্ধতি উন্নত করতে সারা দেশে স্বয়ংক্রিয় পদ্ধতি চালু করছে সরকার। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কর্তৃক নেওয়া এ পদ্ধতিকে বলা হচ্ছে ইলেকট্রনিক টোল কালেকশন (ইটিসি) ব্যবস্থা।

এ মাধ্যমে টোল দিলে নির্ধারিত অর্থ থেকে ১০ শতাংশ ছাড় দেওয়া হবে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের টোল ও এক্সেল শাখার এক নথি থেকে এ তথ্য জানা যায়। উপ সচিব ফাহমিদা হক খান এ নথিতে সই করেছেন।

এতে বলা হচ্ছে, ১০ শতাংশ টোল ছাড়ের বিষয়টি গত বছরের ১ জুন থেকে কার্যকর করতে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ইতিমধ্যে এ বিভাগের আওতাধীন ১০টি সড়ক ও সেতুতে সুবিধাটি চালু করা হয়েছে। টোল প্লাজা অতিক্রমে এই ফাস্ট ট্র্যাক বা দ্রুতগতির লেন (ইটিসি) ব্যবহার করতে হবে।

এ প্রযুক্তির সবচেয়ে বড় সুবিধা হলো- এটি টোল প্লাজার যানজট কমাতে সাহায্য করবে। অন্যান্য সুবিধার মধ্যে জ্বালানি সাশ্রয়, টোল সংগ্রহের ক্ষেত্রে সময় সাশ্রয়, মহাসড়কের সক্ষমতা বৃদ্ধি, টোল সারিতে অপেক্ষা করার সময় সংক্ষিপ্ত করা, যানবাহনের ধোঁয়া নির্গমন কমিয়ে পরিবেশের অবক্ষয় কমানো এবং স্বচ্ছতা নিশ্চিত করার মাধ্যমে সরকারের রাজস্ব সঠিক পরিমাণে তহবিলে জমা করতে কাজে দেবে।

বাংলাদেশ সময়: ২১২৭, এপ্রিল ১৮, ২০২৩  
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।