ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সরকারের জবাবদিহিতা নিশ্চিতে সংসদীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, মে ৭, ২০২৩
সরকারের জবাবদিহিতা নিশ্চিতে সংসদীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: স্পিকার

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদক্ষেপে সরকারের জবাবদিহিতা নিশ্চিত করতে সংসদীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী৷

রোববার (৭ মে) গাজীপুরের সারাহ রিসোর্টে জাতীয় সংসদ সচিবালয় এবং ইউরোপীয় ইউনিয়নের যৌথ আয়োজনে দুই দিনব্যাপী জাতীয় সংসদের আর্থিক তদারকি কমিটিগুলোর (এফওসিএস) কার্যক্রম এবং সামগ্রিক তথ্য ব্যবস্থাপনা পদ্ধতি (সিএমআইএস) সম্পর্কিত কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদীয় স্থায়ী কমিটিগুলোকে কার্যকর করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন।

ফলে সংসদ সদস্যরা সংসদীয় স্থায়ী কমিটিগুলোতে সভাপতির দায়িত্ব পালন করছেন এবং মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রী এই কমিটিগুলোতে সদস্য হিসেবে যুক্ত রয়েছেন। প্রধানমন্ত্রীর এ পদক্ষেপ মন্ত্রণালয় ও সংসদীয় কমিটির কাজের সমন্বয় সাধনে এক অনন্য মাইলফলক। এতে সরকারের জবাবদিহিতা নিশ্চিত করতে সংসদীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এবং বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন প্রধান ও রাষ্ট্রদূত চার্লস হুইটলি বক্তব্য রাখেন।
 
জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে এবং প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহর সঞ্চালনায় কর্মশালায় সূচনা বক্তব্য রাখেন ডিটি গ্লোবালের মূখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

স্পিকার আরও বলেন, সরকারি হিসাব সংক্রান্ত স্থায়ী কমিটি, সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত স্থায়ী কমিটি এবং অনুমিত হিসাব সংক্রান্ত স্থায়ী কমিটি অতি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে। তাই এসব কমিটির সদস্য ও কমিটি সংশ্লিষ্ট সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের উচ্চতর প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। এই কর্মশালার গঠনমূলক আলোচনার মাধ্যমে কমিটির সদস্যরা গুরুত্বপূর্ণ পরামর্শ দিলে, তা বাস্তবায়নের ব্যবস্থা নেওয়া হবে।

এসময় চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, সরকারি হিসাব সম্পর্কিত কমিটি যথাযথ কাজ করতে পারলে সরকারি অর্থ সাশ্রয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। প্রয়োজনীয় ক্ষেত্রে আউটসোর্সিংয়ের মাধ্যমে টেকনিক্যাল সাপোর্ট নেওয়া গেলে এই কমিটির গতিশীলতা ও কার্যকারিতা বৃদ্ধি পাবে।

ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন প্রধান চার্লস হুইটলি বলেন, জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তির প্রাক্কালে এ ধরনের কর্মশালার আয়োজন এক অসাধারণ উদ্যোগ। জাতীয় সংসদ সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে কাজ করে চলেছে। এ ধরণের কর্মকাণ্ডের সুষ্ঠু বাস্তবায়নে এ প্রশিক্ষণ সহায়ক হবে।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, মে ৭, ২০২৩
এসকে/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।