ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

যমুনার পাড়ে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, মে ১০, ২০২৩
যমুনার পাড়ে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবি

সিরাজগঞ্জ: ইজারা নেওয়া মহলের বাইরে থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে সিরাজগঞ্জ যমুনা নদীর তীরে মানববন্ধন কর্মসূচি পালন করেছে কাওয়াকোলা ইউনিয়নের সাধারণ মানুষ। অবৈধ বালু উত্তোলন বন্ধ করে শত শত একর ফসলি জমি ও চরাঞ্চলের মানুষের বাড়িঘর যমুনার ভাঙন থেকে রক্ষার দাবি জানান সাধারণ মানুষেরা।

 

বুধবার (১০ মে) সকালে কাওয়াকোলা যমুনার ভাঙনস্থানে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।  

এ সময় বক্তারা বলেন, কাওয়াকোলার ইউনিয়নে তিনটি বৈধ বালু মহাল রয়েছে। এর মধ্যে জিয়ারপাড়া বালু মহালের ইজারাদার মৃত ফয়সাল ওয়াহিদ বাবুর উত্তরসূরী বদরুল আলম দুলাল, গোলাম মোস্তফা এবং তৌহিদুল ইসলাম তাপস গং কাওয়াকোলা ও দোগাছী মৌজা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে। তারা ২০টি ড্রেজার লাগিয়ে কাওয়াকোলা ও দোগাছী গ্রামে বাড়িঘর, ফসলি জমির নদী তীরবর্তী স্থানে বালু উত্তোলন করে বিক্রি করছে।

বক্তারা আরো বলেন, বালুখেকোরা অবৈধ বালু উত্তোলনের কারণে কাওয়াকোলা ইউনিয়নের আবাদি জমি, বসতবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান ও কাওয়াকলা ইউনিয়ন বিলীন হয়ে যাচ্ছে। অবৈধ বালু উত্তোলনের ফলে চরাঞ্চলে বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ড, বিদ্যুৎ সংযোগ লাইন, কমিউনিটি ক্লিনিক, মুজিবকেল্লা, পাকা রাস্তা, ভূমিহীনদের আবাসন ব্যবস্থা হুমকির মুখে রয়েছে।  

কাওয়াকোলা ইউনিয়নের সচেতন নাগরিক আলী আশরাফের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন, অবসরপ্রাপ্ত সার্জেন্ট রফিকুল ইসলাম, মুরুব্বি নওশের আলী, নামদার, বুলবুল, সরোয়ার হোসেন ও সোহরাব আলী আকরাম হোসেন হীরা।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, মে ১০, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।