ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

পুকুর থেকে বালু উত্তোলন করায় জমি ও ড্রেজার মালিকের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, মে ১৯, ২০২৩
পুকুর থেকে বালু উত্তোলন করায় জমি ও ড্রেজার মালিকের কারাদণ্ড

ফরিদপুর: ফরিদপুরের সালথা উপজেলায় অবৈধ ড্রেজার মেশিন দিয়ে পুকুর থেকে বালু উত্তোলনের দায়ে দুইজনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (১৯ মে) সকালে সালথা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালাহউদ্দিন আইয়ুবী এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বৃহস্পতিবার (১৮ মে) বিকেলে উপজেলার ভাওয়াল ইউনিয়নের ইউসুফদিয়া এলাকায় মাটি কাটার সময় ড্রেজার মালিক মো. আলেম শেখ ও জমির মালিক মো. সাগর মোল্যাকে আটক করা হয়।

পরে তাদের দুইজনকেই ৭ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালাহউদ্দিন আইয়ুবী।

দণ্ডপ্রাপ্ত আলেম শেখ (৩২) সালথার কলম শেখের ছেলে এবং সাগর মোল্যা (৪০) ইউসুফদিয়ার তোমজেউদ্দিনের ছেলে।

উপজেলার বিভিন্ন এলাকার স্থানীয়রা জানান, প্রতিটি ইউনিয়নে তিন ফসলি জমির উর্বর মাটি কেটে ইটভাটায় বিক্রি করছেন মাটি ব্যবসায়ীরা। এ ছাড়া সড়কের পাশে ও যেখানে-সেখানে পুকুর খনন করা হচ্ছে। এতে পুরো এলাকার ফসলি জমি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। স্থানীয়দের দাবি, প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত থাকলে এসব ফসলি জমি রক্ষা পাবে।

সালথা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালাহউদ্দিন আইয়ুবী বলেন, জমি থেকে অবৈধ ড্রেজার দিয়ে মাটি কেটে বিক্রি করার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে অভিযান পরিচালনা করা হয়। এ সময় জমির মালিক ও ড্রেজার মালিককে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। ফসলি জমি রক্ষায় এ ধরণের অভিযান অব্যহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, মে ১৯, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।