ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ধারণক্ষমতার ছয়গুণ যানবাহন চলাচল পরিবেশ দূষণের কারণ: ডিএমপি কমিশনার

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, মে ১৯, ২০২৩
ধারণক্ষমতার ছয়গুণ যানবাহন চলাচল পরিবেশ দূষণের কারণ: ডিএমপি কমিশনার ফাইল ফটো

ঢাকা: রাজধানীতে ধারণক্ষমতার চেয়েও প্রায় ছয়গুণ যানবাহন চলাচলের কারণে তীব্রভাবে পরিবেশ দূষণ হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক।

শুক্রবার (১৯ মে) জাতিসংঘ সড়ক নিরাপত্তা-২০২৩ উপলক্ষে ব্র্যাকের উদ্যোগে হাতিরঝিলের অ্যাম্পি থিয়েটারের পাশে আয়োজিত পরিবেশবান্ধব সাইকেল র‍্যালির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, অধিক সংখ্যক যানবাহন চলাচলের কারণে যে পরিমাণ ধুলাবালি উড়ে ও হর্ণ বাজানো হয় এতে একজন সুস্থ মানুষের রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার পরিবেশ থাকে না।

তিনি আরও বলেন, পরিবেশ ভালো থাকলে স্বাস্থ্য ভালো থাকবে। পরিবেশের সুরক্ষা ও স্বাস্থ্য ভালো রাখা দুটিই দরকার। সাইকেল এবং হাঁটা এ দুটিতে পরিবেশের কোনো ক্ষতি হয় না। সাইকেলের মাধ্যমে দুটি উপকার এখানে হচ্ছে। একটা হচ্ছে পরিবেশ ভালো থাকে, আরেকটা হচ্ছে স্বাস্থ্য ভালো থাকে।

ডিএমপি কমিশনার বলেন, চলাচল ও শারীরিক ব্যায়ামের জন্য সাইকেল হলো একটি উত্তম বাহন। কিন্তু রাস্তায় চলার জন্য উত্তম ব্যবস্থা নেই। যারা এখন টাউনশিপের ডিজাইন করছেন তাদের সাইকেলের উপযোগী করে নগরী গড়ে তুলতে হবে। সাইকেলের জন্য রাস্তায় আলাদা লেনের ব্যবস্থা থাকতে হবে। সাইকেল কোনো পরিবেশ দূষণ করে না। একই সঙ্গে এটি চালানোর মাধ্যমে ব্যায়ামও হয়। তাই আমাদের নগর-পরিকল্পনায় এই বিষয়টি অন্তর্ভুক্ত রাখতে হবে।

ডিএমপি কমিশনার বলেন, মাস্ক ছাড়া চলাচল করলে ফুসফুস জনিত নানা রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। আমাদের ট্রাফিক পুলিশ সারাদিন রাস্তায় দাঁড়িয়ে ট্রাফিক নিয়ন্ত্রণ করে থাকে এবং পরিবেশ দূষণের কারণে নানা রোগে আক্রান্ত হচ্ছে। আমরা যদি সাইকেল চলাচলের পরিবেশ তৈরি করতে পারি, তাহলে আমাদের স্বাস্থ্য সংক্রান্ত ও পরিবেশ দূষণের এ ঝুঁকিগুলো থেকে বাঁচতে পারবো।

অনুষ্ঠানের শেষে সাইকেলিস্টদের একটি বর্ণাঢ্য র‍্যালি হাতিরঝিলের পুলিশ প্লাজা, মধুবাগ ব্রিজ হয়ে অ্যাম্পি থিয়েটারের পাশে এসে শেষ হয়। সাইকেল র‍্যালিতে অনেক নারী স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

অনুষ্ঠানে এ সময় ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহসহ ডিএমপির বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্র্যাকের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, মে ১৯, ২০২৩
এসজেএ/জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।