ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফেনীতে বিলুপ্তপ্রায় ১০৮ কাছিম অবমুক্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, মে ২০, ২০২৩
ফেনীতে বিলুপ্তপ্রায় ১০৮ কাছিম অবমুক্ত

ফেনী: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর বিসিক মোড় থেকে ১৯ মে শুক্রবার রাতে অভিযান চালিয়ে বিলুপ্তপ্রায় ১০৮টি সুন্দি কাছিম উদ্ধার করেছে পুলিশ। এ সময় কনক চন্দ্র দাস (৫৫) নামে এক ব্যক্তিকে আটক করে।

তিনি লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলার চর জাঙ্গালিয়া গ্রামের মৃত উপানন্দ চন্দ্র দাসের ছেলে।

শনিবার (২০ মে) দুপুরে শহরের সন্নিকটে কাজিরবাগ ইকোপার্কে কাছিমগুলো অবমুক্ত করা হয়। এ উপলক্ষে প্রেস ব্রিফিং করেন ফেনীর অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহাদাৎ হোসেন।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) থোয়াই অং প্রু মারমা, ফেনী মডেল থানার ওসি মো. নিজাম উদ্দিন, সামাজিক বন বিভাগ ফেনী সদরের রেঞ্জ অফিসার বাবুল চন্দ্র ভৌমিক, ফেনী বন্যপ্রাণী রেস্কিউ টিমের ফাউন্ডার সাইমুন ফরাভী উপস্থিত ছিলেন।

অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহাদাৎ হোসেন জানান, ফেনী মডেল থানার বিশেষ দল গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিসিক মোড় এলাকায় অভিযান পরিচালনা করে। তখন এক ব্যক্তি কাছিমগুলো ঢাকার দিকে নিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করছিলো। তখন তাকে আটক করে ১০৮টি (ওজন প্রায় ৮০ কেজি) বিলুপ্তপ্রায় সুন্দি কাছিম উদ্ধার করা হয়। উদ্ধার কাছিমগুলো শনিবার (২০ মে) দুপুরে কাজিরবাগ ইকোপার্ক ও কালিদাস পাহাড়লিয়া নদীতে অবমুক্ত করা হয়েছে।

পুলিশি জিজ্ঞাসাবাদে আটক ব্যক্তি জানান, লক্ষ্মীপুর ও নোয়াখালী জেলার বিভিন্ন চর এলাকার লোকজনদের কাছ থেকে কাছিমগুলো তারা সংগ্রহ করে। পরবর্তীতে নিজ হেফাজতে রেখে ফেনীসহ মাদারীপুর, সাতক্ষীরা ও খুলনায় দীর্ঘদিন ধরে কাছিম সরবরাহ করে আসছে।

বন অধিদফতরের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা বন্যপ্রাণী গবেষক জোহরা মিলা জানান, সুন্দি কাছিম স্থানীয়ভাবে ‘চিতি কাছিম’ নামেও পরিচিত। দুই থেকে তিন দশক আগেও দেশের নদী, খাল, বিল, হাওর ইত্যাদি জলাশয়ে প্রচুর সুন্দি কাছিম দেখা যেত, তবে বাসস্থান ধ্বংস ও ক্রমাগত শিকারের কারণে এ জলজ প্রাণীটি হারিয়ে যেতে বসেছে।

সামাজিক বনবিভাগ ফেনীর সদর রেঞ্জ কর্মকর্তা বাবুল চন্দ্র ভৌমিক বলেন, পরিবেশের বিভিন্ন বিপর্যয় ও তাদের আবাসস্থল নষ্ট হয়ে যাওয়ায় এ কাছিমগুলো ক্রমান্বয়ে বিলুপ্ত হয়ে যাচ্ছে। কাছিমগুলো উদ্বারে সামাজিক বন বিভাগ আইন শৃঙ্খলা রক্ষা বাহিনীকে সার্বিকভাবে সহযোগিতা এবং কাছিমগুলোকে অবমুক্ত করার ক্ষেত্রে  যথাযথভাবে সহযোগিতা করি।

ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নিজাম উদ্দিন বলেন, প্রাণীটি বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ এর তফসিল-২ অনুযায়ী সংরক্ষিত। তাই সুন্দি কাছিম হত্যা বা এর ক্ষতিসাধন শাস্তিযোগ্য অপরাধ। আটকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, মে ২০, ২০২৩
এসএইচডি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।