ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত

বায়রার মহাসচিব-অর্থ সম্পাদক পদে শামিম-মিজানুর বহাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, মে ৩০, ২০২৩
বায়রার মহাসচিব-অর্থ সম্পাদক পদে শামিম-মিজানুর বহাল

ঢাকা: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) মহাসচিব শামিম আহমেদ চৌধুরী নোমানকে মহাসচিব এবং মিজানুর রহমানকে অর্থ সম্পাদক পদে বহাল রেখেছে বাণিজ্য মন্ত্রণালয়। একই সাথে কোম্পানি আইন ভেঙে গত ফেব্রুয়ারিতে বার্ষিক সাধারণ সভার আয়োজন করায় ওই সভাকেও বেআইনি ঘোষণা করা হয়েছে।

এ ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সুবর্ণা সরকার স্বাক্ষরিত চিঠিতে বায়রা ও সংশ্লিষ্টদের মন্ত্রণালয়ের আদেশ জানানো হয়েছে।

বায়রার সাধারণ সদস্যরা বলছেন, মন্ত্রণালয়ের এ সিদ্ধান্তের ফলে দেশের প্রধান রেমিট্যান্স উপার্জনকারী এই জনশক্তি খাত আরও গতিশীল হবে।

তারা আরও জানান, নির্বাচিত প্রতিনিধিদের এজিএম-এ এক তরফাভাবে বাদ দেওয়া নজিরবিহীন। ব্যক্তি স্বার্থে একটি চক্র বায়রাকে দুর্বল করতে চায়। তারাই এসব বেআইনি কার্যকলাপ চালাচ্ছে।

সূত্র জানায়, দীর্ঘ প্রায় দুই বছর পর গত বছরের সেপ্টেম্বরে বায়রার নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে গণতান্ত্রিক সম্মিলিত সমন্বয় ফ্রন্ট ২৩টি পদে জয়লাভ করে। অন্যদিকে, সম্মিলিত সমন্বয় ফ্রন্ট থেকে মাত্র ৪টি পদ পায়। ওই নির্বাচনে পরাজয়ের পর থেকেই বায়রার নতুন কমিটিকে অকার্যকর করতে অপতৎপরতা শুরু করে একটি চক্র। সবনির্বাচিত কমিটি দায়িত্ব গ্রহণের পর গত ৩০  জানুয়ারি প্রথম এজিএম বসে। কিন্তু কতিপয় সদস্যের উচ্ছৃঙ্খল আচরণের কারণে ওইদিন এজিএম মুলতবি ঘোষণা করা হয়। পরে আবারও বার্ষিক সাধারণ সভা-এজিএম আয়োজনের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমতি চাওয়া হয়।

কিন্তু সেখানে ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত বছরগুলোর এজিএম করার কথা জানানো হয়নি। আইন অনুসারে পূর্ববর্তী বছরের এজিএম করতে উচ্চ আদালতের আদেশ লাগবে। কিন্তু বায়রার একটি চক্র আদালতের আদেশ না নিয়েই পুরনো কয়েক বছরের এজিএম করে। এ কারণে সবশেষ এজিএমকে কোম্পানি আইনের পরিপন্থী হিসেবে জানিয়েছে মন্ত্রণালয়।

এছাড়া সবশেষ ওই এজিএম-এ পরিকল্পিতভাবে বায়রাকে অকার্য কর করতে সংগঠনটির মহাসচিব শামিম আহমেদ চৌধুরী ও অর্থ সম্পাদক মিজানুর রহমানকে বেআইনিভাবে বহিস্কার করে। তাদেরর জায়গা অবৈধভাবে আলী হায়দার চৌধুরীকে মহাসচিব এবং খলিলুর রহমানকে অর্থ সম্পাদক করা হয়। কোনো প্রকার কারণ দর্শানোর সুযোগ না দিয়ে তাৎক্ষণিক সিদ্ধান্তে ওই বহিষ্কারাদেশ অবৈধ হওয়ায় বাণিজ্য সংগঠন আইন, ২০২২-এর ১৫(৩) (চ) ধারার ক্ষমতাবলে ওই বহিস্কারাদেশ বাতিল করে শামিম আহমেদ চৌধুরী ও মিজানুর রহমানকে স্ব স্ব পদে বহাল করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের মহাপরিচালক (বাণিজ্য সংগঠন) উভয় পক্ষের শুনানি গ্রহণ করে এ আদেশ দিয়েছেন। এসব বিষয়ে জানতে চাওয়া হলে বায়রার সভাপতি মোহাম্মদ আবুল বাশার বলেছেন, মন্ত্রণালয়ের সিদ্ধান্ত সঠিক হয়নি। এ ব্যাপারে চিঠি দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, মে ৩০, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ