ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ঢাকায় ভারতীয় সাংস্কৃতিক কেন্দ্রে নতুন মুক্তিযুদ্ধ গ্যালারি উদ্বোধন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৬ ঘণ্টা, মে ৩০, ২০২৩
ঢাকায় ভারতীয় সাংস্কৃতিক কেন্দ্রে নতুন মুক্তিযুদ্ধ গ্যালারি উদ্বোধন

ঢাকা: রাজধানীর গুলশানে ভারতীয় সাংস্কৃতিক কেন্দ্রে মুক্তিযুদ্ধ গ্যালারি উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (৩০ মে) ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন মুক্তিযুদ্ধ গ্যালারির উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতের ঐতিহাসিক বন্ধুত্ব ও সংহতি গড়ে উঠেছে। গৌরবের সেই ইতিহাস তুলে ধরতেই এই মুক্তিযুদ্ধ গ্যালারি প্রতিষ্ঠা করা হয়েছে। গ্যালারিটি ১৯৭১ সালের চেতনা রক্ষা ও উদযাপনে দুই দেশের যৌথ অঙ্গীকারকে তুলে ধরবে যা আমাদের সম্পর্ককে দিকনির্দেশনা দেওয়া অব্যাহত রেখেছে।

তিনি আশা প্রকাশ করেন, গ্যালারিটি বন্ধুত্বের একটি স্মৃতিস্তম্ভ হিসেবে কাজ করবে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মরা দেখবে ও অনুপ্রেরণা পাবে।  

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারতের ৩৬০০ সেনা সদস্য শহীদ হন এবং ১০ হাজার সেনা সদস্য আহত হন। আর আমাদের ১ কোটি শরণার্থী ভারতে গিয়ে আশ্রয় নিয়েছিলেন। তারা বন্ধু রাষ্ট্র  হিসেবে বিশেষ ভূমিকা রেখেছিল। সেই ইতিহাস তরুণ প্রজন্মকে জানাতে হবে। এই গ্যালারিতে এসে সবাই বাংলাদেশ ও ভারতের বীরত্ব গাথা জানতে পারবেন।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে হৃদয়ের বন্ধন রয়েছে। ভারত বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। ১৯৭১ সালে আমাদের বিপদে ভারত হাত বাড়িয়ে দিয়েছিল। সেইসব কঠিন সময়ে তারা সাহায্য করেছিল। এটা কখনোই ভোলার নয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন মেজর জেনারেল (অব.) জীবন কানাই দাশ। গ্যালারিটি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বীরত্বপূর্ণ গল্প, ছবি ও নথি প্রদর্শন করার মাধ্যমে ভারত ও বাংলাদেশের মধ্যে স্থায়ী বন্ধুত্বের সাক্ষ্য বহন করবে। এটি দর্শনার্থীদের এই দুই দেশের ইতিহাসের অভ্যন্তরে একটি অনুপ্রেরণামূলক ভ্রমণের সুযোগ করে দেবে।

অনুষ্ঠানে বাংলাদেশের সাংস্কৃতিক ও একাডেমিক ক্ষেত্রের প্রতিনিধিসহ বেশ কয়েকজন বীর মুক্তিযোদ্ধা, ইতিহাসবিদ ও বিশিষ্ট অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৪৩ ঘণ্টা, মে ৩০, ২০২৩

টি আর/আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।