ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

পানি জমে থাকার খবর পেলে ১৫ মিনিটের মধ্যে ব্যবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, মে ৩১, ২০২৩
পানি জমে থাকার খবর পেলে ১৫ মিনিটের মধ্যে ব্যবস্থা ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: ডেঙ্গু নিয়ন্ত্রণে দুই সিটি করপোরেশন সম্মিলিতভাবে কাজ করছে। কোথাও পানি জমে থাকার খবর পেলে ১৫ মিনিটের মধ্যে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (৩১ মে) রাজধানীর সবুজবাগ এলাকায় ডেঙ্গুর প্রকোপ থেকে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে লিফলেট বিতরণের সময় তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, যে সময়টা আসছে, সেই সময়ে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পায়। তবে আমাদের সম্মিলিত প্রচেষ্টায় আগের তুলনায় এখন এ সমস্যা অনেক কম। তবুও আমাদের আরও সতর্ক থাকতে হবে। এজন্য আমাদের সবার সম্মিলিত উদ্যোগ প্রয়োজন। আমাদের সবার উচিত বাসা বাড়ি বা কোথাও পানি জমে থাকলে তা দ্রুত ফেলে দেওয়া বা বদলে ফেলা। আর তারপরও যদি কোথাও পানি জমে থাকার খবর পাওয়া যায়, তবে আমরা জানতে পারলে ১৫ মিনিটের মধ্যে সেটি নিষ্কাশনে ব্যবস্থা নেবো। আমাদের সিটি করপোরেশনের টিম সেখানে গিয়ে এডিস মশার লার্ভা ধ্বংস করবে।

এ সময় মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, যাত্রাবাড়ি এলাকায় মশার লার্ভা নিধনে চিরুনি অভিযান পরিচালনা করা হবে। চিরুনি অভিযানের মাধ্যমে এডিস মশার প্রজননস্থল ধ্বংস করা হবে। যেহেতু যাত্রাবাড়ি এলাকা ঢাকার প্রবেশ পথ, সেহেতু এটি একটি গুরুত্বপূর্ণ জায়গা। তাই আমরা এখানে বিশেষ নজর দেব।

তিনি বলেন, আমরা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন ডেঙ্গু নিয়ন্ত্রণে সম্মিলিতভাবে কাজ করছি। সাম্প্রতিক সময়ে জলবায়ু পরিবর্তনের কারণে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। যা নিয়ন্ত্রণে নতুন নতুন কৌশল প্রয়োগ করা হচ্ছে। ডেঙ্গু প্রতিরোধে মেডিসিন আনা হয়েছে, যা পানিতে ছেড়ে দিলে পরিবেশের ক্ষতি না করে এডিস মশার লার্ভা ধ্বংস করে ফেলবে।

প্রতি তিন দিনে একদিন বাসায় জমে থাকা পানি ছেড়ে দেওয়াসহ ডেঙ্গু প্রতিরোধে নগরবাসীকে এগিয়ে আসার আহ্বান জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।  বিভিন্ন বাসায় নিয়মিত অভিযান চালানো হচ্ছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, মে ৩১, ২০২৩
এইচএমএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।