ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

১২ ঘণ্টার নতুন সূচিতে মেট্রোরেল, যাত্রীদের ব্যাপক সাড়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, মে ৩১, ২০২৩
১২ ঘণ্টার নতুন সূচিতে মেট্রোরেল, যাত্রীদের ব্যাপক সাড়া

ঢাকা: ছয় ঘণ্টার বদলে প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮ টা পর্যন্ত ১২ ঘণ্টার নতুন সূচিতে চলাচল শুরু করেছে মেট্রোরেল। ১২ ঘণ্টার নতুন সূচির প্রথম দিন দুপুর থেকেই মেট্রোরেলে যাত্রীদের ব্যাপক সাড়া লক্ষ্য করা যায়।

 

বুধবার (৩১ মে) সকাল ৮টা থেকে নতুন এ সুচিতে ঢাকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ট্রেন চলছে মেট্রোরেল।

সরেজমিনে মেট্রোরেলের আগারগাঁও, শেওড়াপাড়া, কাজীপাড়া, মিরপুর-১০, মিরপুর-১১ এবং মিরপুর-১২ পর্যন্ত ভ্রমণ করে দেখা যায়, প্রতিটা স্টেশনে প্রচুর যাত্রী ট্রেনে উঠছে এবং নামছেন। ট্রেনের ভিতরেও ছিল যাত্রীদের ব্যাপক ভিড়। এসময় অনেককেই সিট না পেয়ে দাঁড়িয়ে ভ্রমণ করতে দেখা যায়। ট্রেনের ভিতরে সিটে বসে থাকা যাত্রীর চেয়ে দাঁড়িয়ে যাওয়া যাত্রীর সংখ্যা কয়েকগুণ বেশি।
আগারগাঁও থেকে মিরপুর-১২ নম্বর অভিমুখে ভ্রমণকারী আব্বাস নামের এক যাত্রী বলেন, সারাদিন অফিস করতে যে কস্ট হয়, বাসে এতটুকু পথ যেতে তার থেকে বেশি কষ্ট হয়। মেট্রোরেলের সময় বাড়ানোয় আমার মতো অসংখ্য যাত্রীর উপকার হবে।

রাকিব হাসান নামে আরেক যাত্রী বলেন, মেট্রোরেলে সিট না পেলেও দাঁড়িয়ে যেতে কষ্ট লাগে না। কারণ খুব কম সময় লাগে, জ্যামেরও কোনো ভয় নেই। রাত ৮টা পর্যন্ত সময় বাড়ানোয় অনেক ভালো হয়েছে। তবে রাত ১০ টা পর্যন্ত করলে সবার জন্যই বেশি ভালো হয়।

আগারগাঁও স্টেশনে আনারুল এবং বাচ্চু নামে নিরাপত্তার কাজে দায়িত্বরত দুই আনসার সদস্য জানান, সকালের মতোই বিকেলে এবং সন্ধ্যায় যাত্রীর চাপ বেশি। তবে আজই প্রথম দুপুর দুইটা থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রোরেল চলছে তা অনেকেই জানে না। নতুন এই সময় সূচি সবাই জানলে যাত্রীদের চাপ আরও বেড়ে যাবে।

মেট্রোরেল সূত্রে জানা যায়, সময়সূচি বৃদ্ধির সঙ্গে বদলেছে সাপ্তাহিক ছুটির দিনও, মঙ্গলবারের পরিবর্তে এখন থেকে শুক্রবার বন্ধ থাকবে মেট্রোরেল চলাচল।

নতুন সময় অনুযায়ী সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত ‘পিক আওয়ার’ হিসেবে বিবেচনা করে প্রতি ১০ মিনিট পরপর মেট্রোরেল ছাড়বে। ১১টার পর থেকে ১৫ মিনিটের ব্যবধানে মেট্রো ছাড়বে বিকেল ৩টা পর্যন্ত। পরবর্তী ৩ ঘণ্টা আবারও ১০ মিনিট পর পর স্টেশন ছাড়বে মেট্রোরেল। সন্ধ্যা ৬টা এক মিনিট থেকে ‘নন পিক আওয়ার’ ধরে ১৫ মিনিট পরপর মেট্রো চলবে রাত ৮টা পর্যন্ত।

এর আগ পর্যন্ত উত্তরা থেকে আগারগাঁও ৯টি স্টেশনে মেট্রোরেল সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলাচল করছে। প্রথমে ১২টা পর্যন্ত থাকলেও পর্যায়ক্রমে বাড়ানো হয়েছে।  

গত বছরের ২৮ ডিসেম্বর ঢাকায় মেট্রোরেল যাত্রা শুরু করে। এখন প্রথমাংশে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলছে। দ্বিতীয় অংশ আগারগাঁও থেকে মতিঝিল ২০২৩ সালের শেষ দিকে চালুর পরিকল্পনা রয়েছে। আর মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিতাংশ ২০২৫ সালে চালুর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, মে ৩১, ২০২৩
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।