ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারিং ছাত্র পরিষদের দুই দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, জুন ১, ২০২৩
ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারিং ছাত্র পরিষদের দুই দাবি ছবি: ডি এইচ বাদল

ঢাকা: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনস্থ ৬টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলোজির (আইএমটি) শিক্ষার্থীদের সরাসরি ইঞ্জিন ক্যাডেট সিডিসি প্রদান করাসহ দুই দফা দাবিতে মানবন্ধন করেছে ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারিং ছাত্র পরিষদ (ডিমেইছাপ)।

বৃহস্পতিবার (০১ জুন) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি ধনপতি রায়, সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান ও সিডিসি কমিটি অব আইএমটির সভাপতি মেহেদি হাসান।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি প্রতিষ্ঠান থেকে পাশ করা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং মেরিন টেকনোলোজির ছাত্রদের নৌ পরিবহন অধিদপ্তর ২৮-০৬-১৯৮৮ তারিখ হতে ০৯-১১-২০০৯ পর্যন্ত সরাসরি ইঞ্জিন ক্যাডেট হিসেবে Continuous Discharge Certificate (CDC) দেওয়া হতো। কিন্তু গত ০৯-১১-২০০৯ তারিখে নৌ পরিবহন অধিদপ্তর জাহাজে চাকরির সংকট দেখিয়ে ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারদের সরাসরি ক্যাডেট সিডিসি প্রদান বন্ধ করে দেয়। ২০১০ সাল থেকে সিডিসি না পাওয়ায় প্রায় ২৫০০ জন ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ার বিদেশগামী বাণিজ্যিক জাহাজে যোগদান করতে পারছেন না।  সিডিসি না দেওয়ার কারণে ন্যূনতম ১৪৪ মিলিয়ন মার্কিন ডলারের রেমিট্যান্স থেকে বঞ্চিত হয়েছে দেশ।  

 প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সচিবের দৃষ্টি আকর্ষণ করে দুই দফা দাবি উপস্থাপন করা হয়। দাবিগুলো হলো- ২০১০ সাল হতে অদ্যাবধি ও ভবিষ্যতে আইএমটিসমূহ থেকে পাশ ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারদের বিনা শর্তে সরাসরি Engine Cadet Continous discharge certificate (CDC) দিতে হবে।

Merchant Ship-এ ১২ মাস সি-সার্ভিস সম্পন্ন করার পরে  CoC Class-3 পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিতে হবে।

দাবি আদায় না হলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সামনে অবস্থান ধর্মঘট ও কঠোর কর্মসূচি নেওয়া হবে বলেও জানানো হয় সংবাদ সম্মেলন থেকে।  


বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, জুন ০১, ২০২৩

এসকেবি/এসআইএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।