ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বজ্রপাত রোধে নাটোরে ২৮০০ তালগাছের চারা রোপণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, জুন ৫, ২০২৩
বজ্রপাত রোধে নাটোরে ২৮০০ তালগাছের চারা রোপণ

নাটোর: বিশ্ব পরিবেশ দিবসে নাটোরের সাত উপজেলায় বজ্রপাত রোধে একযোগে ২ হাজার ৮০০টি তালগাছের চারা রোপণ করেছে কৃষি বিভাগ।

সোমবার (০৫ জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত জেলার সদর, নলডাঙ্গা, সিংড়া, বড়াইগ্রাম, গুরুদাসপুর, লালপুর ও বাগাতিপাড়া উপজেলার বিভিন্ন সড়কের পাশে সারিবদ্ধভাবে এসব তালগাছের চারা রোপণ করা হয়।

এদিন সকাল সাড়ে ১০টার সময় সিংড়া উপজেলা ক্ষীরপোতা-পিপুলশন গ্রামীণ সড়কে ৪০০ এবং দুপুরে নলডাঙ্গা উপজেলার কুটরিপাড়া-হলুদঘর গ্রামীণ সড়কে ৪০০ তালগাছের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন নাটোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আব্দুল ওয়াদুদ।

আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় বজ্রপাত প্রতিরোধে তালগাছ রোপণ কার্যক্রমে নলডাঙ্গা উপজেলায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার ফৌজিয়া ফেরদৌস, উপজেলা সম্প্রসারণ অফিসার কিশোয়ার হোসেন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুস শুকুর, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শিরিন আক্তার, ভাইস চেয়ারম্যান আব্দুল আলিম প্রমুখ।

সিংড়া উপজেলায় উপস্থিত ছিলেন সিংড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ খন্দকার ফরিদ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মাহমুদুল হাসান প্রমুখ। এছাড়া অন্যান্য উপজেলায় সংশ্লিষ্ট কৃষি অফিসাররা উপস্থিত থেকে এই কর্মসূচি পালন ও বাস্তবায়ন করেন।

নাটোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আব্দুল ওয়াদুদ বাংলানিউজকে জানান, প্রতিটি উপজেলায় বিশ্ব পরিবেশ দিবসের এই দিনে একযোগে কৃষি বিভাগের পক্ষ থেকে ২ হাজার ৮০০টি তালগাছের চারা রোপণ করা হয়েছে। অর্থাৎ প্রতিটি উপজেলায় ৪০০ তালগাছের চারা রোপণ করা হয়েছে।

তিনি আরও বলেন, তালগাছভুক্ত এলাকার চারপাশ বজ্রপাত প্রতিরোধে সহনীয় ভূমিকা পালন করবে। পাশাপাশি তালগাছের চারা বড় হলে রাস্তার সৌন্দর্য বর্ধনসহ মানুষের কল্যাণে আসবে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুন ০৫, ২০২৩ 
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।