ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

অন্যের নামে ক্রেডিট কার্ড করে টাকা হাতিয়ে নিত চক্রটি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, জুন ১২, ২০২৩
অন্যের নামে ক্রেডিট কার্ড করে টাকা হাতিয়ে নিত চক্রটি

ঢাকা: ক্রেডিট কার্ড করে দেওয়ার কথা বলে অর্থ আত্মসাৎ করত একটি চক্র। সেই চক্রের চক্রের মূলহোতাসহ তিনজনকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

 

রাজধানীর শ্যামপুর থেকে তাদের গ্রেপ্তার করে র‍্যাব ১০। গ্রেপ্তাররা হলেন- চক্রের মূলহোতা মো. সজল হাওলাদার (২৭), সহযোগী মো. সাইফুল ইসলাম (৩৭), আবুল হোসেন (৬৫)।  

রোববার (১১ জুন) রাতে র‍্যাব ১০ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ ফরিদ উদ্দিন বাংলানিউজকে বিষয়টি জানিয়েছেন।  

তিনি জানান, গোপন তথ্যের ভিত্তিতে শনিবার (১০ জুন) রাতে রাজধানীর শ্যামপুরের আইজি গেট এলাকায় একটি অভিযান পরিচালনা করে তাদের গ্রেপ্তার করা হয়।  

র‍্যাব ১০ সিও জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা প্রতারণার সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন। তারা ক্রেডিট কার্ড, লোন করিয়ে দেওয়ার নামে ঢাকাসহ আশপাশের বিভিন্ন এলাকায় ছোট ব্যবসায়ীসহ সাধারণ মানুষের কাছ থেকে প্রয়োজনীয় সব কাগজপত্র নিয়ে ব্যাংক থেকে ক্রেডিট কার্ড সংগ্রহ করতেন। পরে গ্রাহকদের না দিয়ে নিজেরাই ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা তুলে নিতেন।  

তিনি জানান, গ্রেপ্তার মো. সজল হাওলাদার এই চক্রের মূলহোতা। তিনি বিভিন্ন এলাকায় গিয়ে ছোট ব্যবসায়ীদের ক্রেডিট কার্ড করতে উৎসাহ দিতেন। ব্যবসায়ীরা ক্রেডিট কার্ড নিতে সম্মত হলে সজল তাদের কাছ থেকে প্রয়োজনীয় কাগজপত্রসহ (এনআইডি, মোবাইল নম্বর, ট্রেড লাইসেন্স) খরচ বাবদ বিভিন্ন অঙ্কের টাকা নিতেন।  

পরে সজল ও তার সহযোগীরা ব্যাংক থেকে ক্রেডিট কার্ড সংগ্রহ করে গ্রাহকদের না দিয়ে নিজেরাই ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা তুলে নিতেন। এ ছাড়া তারা বিভিন্ন ব্যাংক ও সমিতি থেকে লোন করিয়ে দেওয়ার জন্য খরচ বাবদ মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিতেন। এ ছাড়া বিদেশে লোক পাঠানোর নামে সাধারণ মানুষের কাছ থেকেও বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছেন বলেও জানান এই র‍্যাব কর্মকর্তা।

গ্রেপ্তার সাইফুল সজলের প্রধান সহযোগী হিসেবে কাজ করতেন। তিনি নিজেকে ব্যাংক কর্মকর্তা হিসেবে পরিচয় দিয়ে গ্রাহকদের ক্রেডিট কার্ডের কাগজপত্রে সই নিতেন।  

গ্রেপ্তারদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান র‍্যাব ১০ সিও।

বাংলাদেশ সময়: ০০০৯ ঘণ্টা, জুন ১১, ২০২৩
এসজেএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।