ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পৃথিবীকে বাসযোগ্য রাখতে হলে বৃক্ষরোপণের বিকল্প নেই: ডিএমপি কমিশনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
পৃথিবীকে বাসযোগ্য রাখতে হলে বৃক্ষরোপণের বিকল্প নেই: ডিএমপি কমিশনার

ঢাকা: ঢাকা শহরের যেদিকে চোখ যায় শুধু বিল্ডিং আর বিল্ডিং মন্তব্য করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, পৃথিবীকে বাসযোগ্য রাখতে হলে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই।

সোমবার (৩১ জুলাই) সকালে বসিলা পশ্চিমাঞ্চল আঞ্চলিক পুলিশ লাইনসে বৃক্ষরোপণ কর্মসূচি-২০২৩ উদ্বোধন শেষে এ কথা বলেন তিনি।

ডিএমপি কমিশনার সেখানে একটি কৃষ্ণচূড়া গাছের চারা রোপণ করে পশ্চিমাঞ্চল আঞ্চলিক পুলিশ লাইনসে বৃক্ষরোপণ কর্মসূচি-২০২৩ উদ্বোধন করেন।

ডিএমপি কমিশনার বলেন, জুলাই মাস তীব্র খরার মাস। ইউরোপ, আমেরিকাসহ পুরো বিশ্ব দাবানলে পুড়ছে। এর মূল কারণ হলো পরিবেশের বিপর্যয় তথা গাছপালা কাটা ও খাল-বিল, নদী-নালা শুকিয়ে যাওয়া।

তিনি বলেন, আমাদের পৃথিবীকে রক্ষা করতে হলে বৃক্ষরোপণের পাশাপাশি নদী-নালা খাল-বিল সব কিছুই রক্ষা করতে হবে। শুধু পুলিশ লাইনসে নয়, যেখানে একটু জায়গা থাকবে, সেখানে যেন প্রত্যেকে গাছ লাগায়। শুধু বাংলাদেশ নয় পুরো পৃথিবীর বিপর্যয় ঠেকাতে গাছের কোনো বিকল্প নেই।

‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’  এই প্রত্যয় সামনে রেখে বৃক্ষরোপণ কর্মসূচি-২০২৩ এর উদ্বোধন করেন ডিএমপি কমিশনার। পর্যায়ক্রমে ডিএমপির প্রত্যেকটি পুলিশ লাইনস ও অফিস কমপাউন্ডে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

এ সময় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস্, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) মহা. আশরাফুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান সহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা প্রত্যেকে একটি করে ফলদ বৃক্ষের চারা রোপণ করেন।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
এসজেএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।