ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

চীনা সরকারি বৃত্তিপ্রাপ্তদের বিদায় সংবর্ধনা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৩
চীনা সরকারি বৃত্তিপ্রাপ্তদের বিদায় সংবর্ধনা

ঢাকা: ২০২৩ সালের চীনা সরকারি বৃত্তি (সিজিএস) প্রাপ্তদের জন্য বিদায় সংবর্ধনার আয়োজন করেছে ঢাকার চীনা দূতাবাস।

মঙ্গলবার (৮ আগস্ট) চীনা দূতাবাস জানায়, বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের মহাপরিচালক তৌফিক হাসান এবং চীনে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ও অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-চায়না অ্যালামনাই (এবিসিএ) প্রধান মুন্সি ফয়েজ আহমেদ।

অনুষ্ঠানে বৃত্তি পাওয়া শিক্ষার্থী, এবিসিএ’র প্রতিনিধি ও শিক্ষার্থীদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।

এসময় রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, চীন ও বাংলাদেশ উভয়েরই একটি দীর্ঘ ইতিহাস এবং চমৎকার সংস্কৃতি রয়েছে। দেশ দুটি প্রাচীনকাল থেকেই ভালো প্রতিবেশী ও বন্ধু। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আন্তরিক ইচ্ছা সব বাংলাদেশি যুবকদের জন্য ও চীন-বাংলাদেশ সম্পর্কের উজ্জ্বল ভবিষ্যতের জন্য একটি বার্তা।

শিক্ষার্থীদের কঠোর অধ্যয়নে উৎসাহিত করে রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, তাদের শুধু পেশাদার কোর্সই নয়, চীনা ইতিহাস ও সংস্কৃতিও শেখা উচিত। তাদের শুধু বক্তৃতায় অংশ নিতে যাওয়া উচিত নয়, রাস্তায় ঘুরে বেড়ানো এবং আরও চীনা বন্ধু তৈরি করা উচিত।

তিনি আরও বলেন, দুই দেশের বন্ধুত্বের ঐতিহ্যকে এগিয়ে নিতে এবং বাংলাদেশ ও চীনের সম্পর্কের উজ্জ্বল ভবিষ্যতের জন্য নিজেদের প্রচেষ্টা চালানোর জন্য তরুণ শিক্ষার্থীরা হলো আশার সেতু।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২৩
টিআর/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।