ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পর্তুগাল-উজবেকিস্তান-লেবাননে নতুন রাষ্ট্রদূত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৪ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৩
পর্তুগাল-উজবেকিস্তান-লেবাননে নতুন রাষ্ট্রদূত

ঢাকা: পর্তুগাল, উজবেকিস্তান ও লেবাননে নতুন রাষ্ট্রদূত নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার (৮ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয় পৃথক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

পর্তুগাল: রেজিনা আহমেদকে পর্তুগালে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তিনি এ পদে রাষ্ট্রদূত তারিক আহসানের স্থলাভিষিক্ত হবেন। রেজিনা আহমেদ, বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ১৩তম ব্যাচের একজন কর্মজীবনের কূটনীতিক, ১৯৯৪ সালে ফরেন সার্ভিসে যোগ দেন। বর্তমানে তিনি মরিশাসে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন।

উজবেকিস্তান: ড. মোহাম্মদ মনিরুল ইসলামকে উজবেকিস্তানে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তিনি এই পদে রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলমের স্থলাভিষিক্ত হবেন। কূটনীতিক ড. মোহাম্মদ মনিরুল ইসলাম বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ২০তম ব্যাচের কর্মকর্তা। তিনি বর্তমানে নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন।

লেবানন: এয়ার ভাইস মার্শাল জাভেদ তানভীর খানকে লেবাননে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তিনি এই পদে মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমানের স্থলাভিষিক্ত হবেন। বাংলাদেশ বিমান বাহিনীর  অফিসার এয়ার ভাইস মার্শাল জাভেদ তানভীর খান ১৯৯০ সালের জানুয়ারিতে কমিশন লাভ করেন। তিনি সামরিক বাহিনীতে স্টাফ, নির্দেশনামূলক এবং কমান্ড পোস্টিংয়ে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিযুক্ত হওয়ার আগে তিনি যশোরে বিএএফ মতিউর রহমানের এয়ার অফিসার কমান্ডিং হিসেবে কর্মরত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৫৪ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২৩
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।