ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

৩১ হাজার মে.টন কয়লা নিয়ে মোংলায় বসুন্ধরা ইমপ্রেস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
৩১ হাজার মে.টন কয়লা নিয়ে মোংলায় বসুন্ধরা ইমপ্রেস

বাগেরহাট: বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য ৩১ হাজার ৭শ মেট্রিকটন কয়লা নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে বাণিজ্যিক জাহাজ এমভি বসুন্ধরা ইমপ্রেস।  

রোববার (১৩ আগস্ট) সকাল ১১টায় মোংলা বন্দরের হারবাড়িয়া ১২ নম্বরে নোঙর করে বাংলাদেশি পতাকাবাহী জাহাজটি।

এই কয়লায় খুব দ্রুত সময়ের মধ্যে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র ফের উৎপাদনে যাবে। এর আগে গত ২৪ জুলাই রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য ৪৯ হাজার ৭শ মেট্রিকটন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসে 'বসুন্ধরা ইমপ্রেস' জাহাজটি। ৫ আগস্ট জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে সেখানে ১৮ হাজার মেট্রিকটন কয়লা খালাস করে রামপাল বিদ্যুৎকেন্দ্রে পৌঁছে দেওয়া শুরু হয়।

বাণিজ্যিক জাহাজ এমভি বসুন্ধরা ইমপ্রেসের স্থানীয় শিপিং এজেন্ট ' টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক বলেন, রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য ৪৯ হাজার ৭০০ মেট্টিকটন কয়লা বাণিজ্যিক জাহাজ 'বসুন্ধরা ইমপ্রেস'-এ আনা হয়েছে। ৫ আগস্ট জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে সেখানে ১৮ হাজার মেট্রিকটন কয়লা খালাস করে রামপাল বিদ্যুৎকেন্দ্রে পৌঁছে দেওয়া শুরু হয়। বাকি ৩১ হাজার ৭০০ মেট্রিকটন কয়লা নিয়ে জাহাজটি রোববার (১৩ আগস্ট) মোংলা বন্দরে এসে পৌঁছায়। সেখান থেকে ছোট লাইটারে করে রামপাল বিদ্যুৎকেন্দ্রে নেওয়ার প্রক্রিয়া চলছে এই জ্বালানি কয়লা।

রামপাল বিদ্যুৎকেন্দ্রের উপ মহাব্যবস্থাপক (ডিজিএম) আনোয়ার উল আজিম বলেন, 'রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য কাঙ্ক্ষিত জ্বালানি কয়লা মোংলা বন্দরে এসে পৌঁছেছে। এখন সেখান থেকে কয়লা খালাস করে বিদ্যুৎকেন্দ্রে আনার প্রক্রিয়া চলছে। এর আগে গত ৫ আগস্ট চট্টগ্রাম বন্দরে খালাস হওয়া ১৮ হাজার মেট্রিকটন কয়লার পুরোটাই রোববার (১৩ আগস্ট) বিদ্যুৎকেন্দ্রে এসে পৌঁছাবে। সম্পূর্ণ কয়লা কেন্দ্রে এসে পৌঁছালে তার দু'একদিনের মধ্যেই ফের বিদ্যুৎ উৎপাদনে যাবে রামপাল'।

১৩২০ মেগাওয়াটের সুপার ক্রিটিক্যাল প্রযুক্তি সমৃদ্ধ রামপাল মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্টের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট বাণিজ্যিকভাবে উৎপাদনে যায় গত বছরের ২৩ ডিসেম্বর।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।