ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

কেউ যেন বিপথগামী না হয়: প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
কেউ যেন বিপথগামী না হয়: প্রধানমন্ত্রী

ঢাকা: ধর্মীয় কুসংস্কার, সন্ত্রাস-জঙ্গিবাদ নির্মূলে আলেম-ওলামাদের সহযোগিতা চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কেউ যেন বিপথে না যায়।

রোববার (১৩ আগস্ট) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৩’ এর বিজয়ী হাফেজদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।



প্রধানমন্ত্রী বলেন, ধর্মীয়, কুসংস্কার, সন্ত্রাস-জঙ্গিবাদ নির্মূল করার ক্ষেত্রে আপনাদের সহযোগিতা চাই। আমাদের ছেলেমেয়েরা যেন বিপথে না যায়, সেদিকে দৃষ্টি দেওয়ার জন্য বিশেষ ভাবে অনুরোধ করি।

তিনি বলেন, আমাদের ধর্মের মান ইজ্জতটা রক্ষা করবেন। কেউ যেন বিপথে না যায়।

ছেলেমেয়েরা কোথায় যায়, কার সঙ্গে মেশে, বাবা-মা, অভিভাবকদের, তা খেয়াল রাখার আহ্বান জানান সরকার প্রধান।

সারা বিশ্বে হাতে গোনা কিছু লোকের সন্ত্রাস ও জঙ্গিবাদী কর্মকাণ্ডে শান্তির ধর্ম ইসলামের বদনাম হচ্ছে মন্তব্য করে শেখ হাসিনা বলেন, ইসলাম শান্তির ধর্ম। আজ ইসলাম ধর্ম সন্ত্রাসী হিসেবে পরিচিত হবে, এটা আমার কাছে গ্রহণযোগ্য না।

তিনি বলেন, সব থেকে দুঃখজনক হলো, মুষ্টিমেয় কিছু লোক আমাদের এ ধর্মকে ব্যবহার করে জঙ্গিবাদী-সন্ত্রাসী কর্মকাণ্ড চালায়।

প্রধানমন্ত্রী বলেন, জানি না, তাদের কারা এ শিক্ষা দেয় যে মানুষ হত্যা করলে বেহেশতে যাওয়া যাবে। কুরআন শরীফে তো কোথাও এই কথা লেখা নাই বা নবী করিম (সা.) ও এটা বলেননি। বিদায় হজের ভাষণে তিনি তো বলে গেছেন, সকল ধর্মের প্রতি সহনশীলতা দেখাতে। এটাই তো ইসলামের মর্মবাণী।  

শেখ হাসিনা বলেন, শেষ বিচার করবেন আল্লাহ রাব্বুল আলামিন। শেষ বিচারের দায়িত্ব তো আল্লাহ কাউকে দেননি। নবী করিম (সা.) ও কাউকে বলেননি। তাহলে নিরীহ মানুষকে হত্যা করে বেহেশতে কীভাবে যাবে?... নিরীহ মানুষ হত্যা করলে দোজখে যাবে, সেটাই তো বলা আছে।


তিনি বলেন, কোমলতি ছেলেদের মাথাগুলো খারাপ করে দিয়ে তাদের বিপথে চালানো, তাদের জীবনটা ধ্বংস করা, সুইসাইড অ্যাটাক করে, সুইসাইড অ্যাটাক করে একটা ধ্বংস করে বা মানুষ মারে, সুইসাইড করা তো ইসলাম ধর্মে মহাপাপ, গুনাহের কাজ। সুইসাইড করলে তো কেউ বেহেশতে যাবে না এটাই তো বলা আছে।

কোমলমতি শিশু-কিশোরদের সন্ত্রাস-জঙ্গিবাদ থেকে দূরে রাখতে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, সুইসাইড করে মানুষ হত্যা করে কোন বেহেশতে যাচ্ছে তারা? এ বিপথ থেকে তাদের সরাতে হবে। এ জায়গা থেকে তাদের সরাতে হবে, এটা যে একটা ভুল ব্যাখ্যা দিয়ে ইসলাম ধর্মের নামে বদনাম দেওয়া হয়। এ বদনামের হাত থেকে ইসলামকে রক্ষা করতে হবে।

ধর্মের নামে সন্ত্রাসের তীব্র নিন্দা জানিয়ে শেখ হাসিনা বলেন, সন্ত্রাসী সব ধর্মের নামে আছে। সন্ত্রাসী, সন্ত্রাসীই। তাদের কোনো ধর্ম নাই, তাদের কোনো দেশ নাই। এ সন্ত্রাসটাই হচ্ছে তাদের ধর্ম।

অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে বিজয়ী পাঁচজনের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

পুরস্কারপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, আজ যারা পুরস্কার পেয়েছেন, পবিত্র কুরআনের মর্মবাণী ধারণ করে নিজেদের আলোকিত করবেন।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
এমইউএম/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।