ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

জঙ্গিদের যেকোনো চেষ্টা পুলিশ রুখে দিতে সক্ষম: আইজিপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
জঙ্গিদের যেকোনো চেষ্টা পুলিশ রুখে দিতে সক্ষম: আইজিপি আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

ঢাকা: জঙ্গিদের সংঘটিত হওয়ার যেকোনো চেষ্টা পুলিশ রুখে দিতে সক্ষম বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

বুধবার (১৬ আগস্ট) বিকেলে রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

সম্প্রতি নির্বাচনকে সামনে রেখে জঙ্গিরা সংঘবদ্ধ হয়ে আবারো দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছে, এ বিষয়ে পুলিশের অবস্থান জানতে চাইলে আইজিপি বলেন, জঙ্গিদের নিয়ে আমাদের যেসব সংস্থা কাজ করে তারা সক্রিয় আছে। জঙ্গিরা যখনই সংঘটিত হওয়ার চেষ্টা করেছে সঙ্গে সঙ্গেই আমরা কিন্তু তাদের নিষ্ক্রিয় করতে এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সক্ষম হয়েছি, এবারও এমনটি হয়েছে।

আমরা দেশবাসীকে আশ্বস্ত করতে চাই। আমাদের সক্ষমতা আছে, আমাদের সামর্থ্য আছে। জঙ্গিরা যেখানেই সংঘটিত হওয়ার চেষ্টা করবে আমরা সঙ্গে সঙ্গে আমাদের গোয়েন্দা সংস্থার মাধ্যমে তাদের চেয়ে অনেক এগিয়ে থাকি, তাদের সংঘটিত হওয়ার খবর আমরা পেয়ে যাই।

যত দুর্গম অঞ্চলেই তারা কর্মকাণ্ড চালাক সেই তথ্য পেয়ে আমরা তাদের বিরুদ্ধে সফল অভিযান পরিচালনা করছি। তাদের সংঘটিত হওয়ার যেকোনো চেষ্টা আমরা রুখে দিতে সক্ষম বলে আমরা মনে করি।

জামায়াত নেতা সাঈদী মারা যাওয়ার পরে একটি অস্থিতিশীল করার চেষ্টা হচ্ছে, এ বিষয়ে পুলিশের অবস্থান জানতে চাইলে তিনি বলেন, আপনারা দেখেছেন সেদিন রাতে যেই অবস্থা হয়েছিল তারা প্রথম বলেছিলেন একটি জানাজা করতে চান। ডিএমপি কমিশনার এর আগে তাদেরকে বলেছেন জানাজা করে তাদের রাতে চলে যাওয়ার একটি ব্যবস্থা করবেন। একটি জানাজা করার জন্য তাদের সময়ও দেওয়া হয়। কিন্তু তারা সেই জানাজা করেননি।

পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টা করেন। আমি স্পষ্টভাবে বলতে চাই, বাংলাদেশ পুলিশ বাহিনীর সব সদস্যের পর্যাপ্ত প্রশিক্ষণ আছে। আমাদের যত ধরনের প্রস্তুতি আছে, জনবল আছে এবং সরঞ্জাম আছে তা দিয়ে এ ধরনের যেকোনো আইন শৃঙ্খলা জনিত চ্যালেঞ্জ রয়েছে এবং যারাই দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টা করবে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

রাজনৈতিক কর্মসূচির মাধ্যমে গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের বিষয়ে জানতে চাইলে আইজিপি বলেন, রাজনৈতিক কর্মসূচির বিষয়ে আমাদের কোনো কথা নেই। আমাদের কথা হচ্ছে যখনই নাশকতা হবে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টা করা হবে সেটির বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব।

সাঈদীর চিকিৎসকের নিরাপত্তার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওই চিকিৎসক ধানমন্ডি থানায় একটি জিডি করেছেন এ তথ্য পেয়েছি। আমরা তদন্ত করছি, তার সঙ্গে আমরা কথা বলে হুমকি দাদাকে চিহ্নিত করার চেষ্টা করব। তাকে চিহ্নিত করে আইনগতভাবে যে ব্যবস্থা নেওয়া যায় সে ব্যবস্থাই নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
পিএম/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।