ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রবাসী সেজে প্লেনের টিকিট প্রতারণা ভাঙারি দোকানির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
প্রবাসী সেজে প্লেনের টিকিট প্রতারণা ভাঙারি দোকানির

ঢাকা: অস্ট্রেলিয়া প্রবাসীর নামে ফেসবুক আইডি চালু করে প্লেনের টিকিট কাটার কথা বলে অর্থ হাতিয়ে নেওয়া প্রতারক মো. মিজানুর রহমানকে (৩৪) গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগ।  

ডিবি জানায়, মো. মিজানুর রহমান এক অস্ট্রেলিয়ান প্রবাসীর নামে ফেসবুক আইডি খুলে তার (প্রবাসীর) হাবীব নামে এক বন্ধুকে ম্যাসেজ দেন।

ম্যাসেজ দিয়ে বলেন, ‘আমি এখন অস্ট্রেলিয়া থেকে বাংলাদেশে আসার প্লেনে আছি। প্লেনের ওয়াই-ফাই ব্যবহার করে আপনাকে নক দিয়েছি। চট্টগ্রাম-ঢাকা যাওয়ার প্লেনের চারটি টিকিট কেটেছি। ’

‘টিকিটগুলো কনফার্ম করার জন্য এজেন্সিকে টাকা পাঠাতে হবে। আমি একটি বিকাশ নম্বর দিচ্ছি, আপনি টাকা পাঠিয়ে টিকিটগুলো কনফার্ম করে দিন আমাকে। ’

বন্ধুর কথা মতো হাবিব বিকাশ নম্বরে ১৮ হাজার টাকা পাঠিয়ে দেন। টাকা পাঠানোর পর তিনি দেখেন, তার (অস্ট্রেলিয়ান প্রবাসী) বন্ধুর আইডি থেকে সব ম্যাসেজ ডিলিট করা হয়েছে।

পরে তার সন্দেহ হলে তিনি একই নামে তার বন্ধুর আরেক আইডিতে নক দিয়ে জানতে পারেন, তিনি অস্ট্রেলিয়াতেই আছেন। তার বন্ধুর নামে ওই আইডিটি ছিল ভুয়া। এই আইডিটি চালু করেছিলেন মো. মিজানুর রহমান।  

তখন তিনি বুঝতে পারেন যে প্রতারিত হয়েছেন কোনো চক্রের মাধ্যমে। ঘটনার দীর্ঘ দিন পর গত ১৪ আগস্ট ডিএমপির রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেন। সেই মামলার তদন্ত করতে গিয়ে গত ১৬ আগস্ট আসামি মিজানুরকে রংপুর থেকে গ্রেপ্তার করে ডিবি।

ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) সাইফুল রহমান আজাদ জানান, অভিযুক্ত মিজানুর অস্ট্রেলিয়ান প্রবাসীর ফেসবুক আইডি থেকে ছবি ডাউনলোড করেন এবং তথ্য নিয়ে ইউসুফ খান নামে একটি ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করেন। গত এপ্রিল মাসে এই আইডি থেকে ওই অস্ট্রেলিয়ান প্রবাসীর বন্ধু হাবিবকে ম্যাসেজ দিয়ে টাকা পাঠিয়ে টিকিট কনফার্ম করতে বলেন। পরে হাবিব টাকা পাঠিয়ে দেখেন সব মেসেজ ডিলিট।  

তিনি বলেন, মেসেজ ডিলিট হয়ে গেলে হাবিবের মনে সন্দেহ জাগে। তখন হাবিব তার বন্ধুর আসল আইডিতে যোগাযোগ করে জানতে পারেন তার বন্ধু অস্ট্রেলিয়াতেই আছেন। তিনি এক প্রতারকের মাধ্যমে প্রতারিত হয়েছেন।  

ডিবি সূত্রে জানা যায়, মিজানুরের টার্গেট ছিল প্রবাসীর আত্মীয়স্বজন ও বন্ধুরা। টার্গেট ব্যক্তিদের নাম, ছবি ব্যবহার করে তাদের নামে ফেক ফেসবুক আইডি চালু করতেন মিজানুর। আবার কখনো কখনো তাদের অ্যাকাউন্টও হ্যাক করে ফেলতেন মিজানুর। পরে টার্গেট ব্যক্তির পরিচিতদের প্লেনের টিকিট কনফার্ম করতে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা প্রয়োজন বলে ম্যাসেজ দিতেন। এভাবে সে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন।

মিজানুর আগে মোবাইল অপারেটর রবির সিম বিক্রির কাজ করতেন। সেই কাজ চলে গেলে তিনি তার ভাইয়ের সঙ্গে ভাঙারির দোকান চালাতেন। এরইমধ্যে তিনি বিমানের টিকিট প্রতারণা করে অর্থ আয়ের কৌশল আয়ত্ত করেন তার বন্ধু ও স্থানীয় অন্যান্য দুই একজনের কাছ থেকে। এই কাজে অল্প সময়ে অধিক লাভ দেখে তিনি এই কাজ করতে থাকেন।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
পিএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।