ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনার বৃক্ষমেলায় ৭১ হাজার গাছের চারা বিক্রি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
খুলনার বৃক্ষমেলায় ৭১ হাজার গাছের চারা বিক্রি

খুলনা: খুলনায় ২৮ দিনব্যাপী বৃক্ষমেলায় প্রায় ৮০ লাখ টাকার ৭১ হাজার গাছের চারা বিক্রি হয়েছে বলে জানিয়েছেন বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উদযাপন কমিটি।

খুলনা বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার সমাপনী বুধবার (২৩ আগস্ট) দুপুরে সার্কিট হাউস মাঠে মেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

প্রধান অতিথির বক্তব্যে উপমন্ত্রী বলেন, সুস্থ থাকার জন্য বৃক্ষরোপণের কোন বিকল্প নেই। মানুষের বেঁচে থাকার জন্য অক্সিজেন প্রয়োজন যা আমরা গাছ থেকে পাই, এজন্য বেশি করে গাছ লাগাতে হবে। সরকারের বিশেষ উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

বৃক্ষরোপণের মাধ্যমে অনেকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে এবং স্বাবলম্বী হচ্ছেন। জনগণের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচিকে আরও গতিশীল করা প্রয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃক্ষরোপণসহ প্রতিটি সেক্টরে গুরুত্ব দিচ্ছেন। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এক ইঞ্চি জায়গাও খালি রাখা যাবে না। একটি গাছ কাটলে কমপক্ষে তিনটি গাছ লাগাতে উপমন্ত্রী সবার প্রতি আহ্বান জানান।

তিনি আরও বলেন, সুন্দরবন আমাদের এ অঞ্চলকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে আসছে। সুন্দরবন রক্ষায় সবার এগিয়ে আসতে হবে।

খুলনার বিভাগীয় কমিশনার আহ্বান হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মো. সাজিদ হোসেন, অতিরিক্ত ডিআইজি জয়বেদ চৌধুরী, বন সংরক্ষক মিহির কুমার দো ও পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান। এতে স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন নার্সারি মালিক সমিতির সভাপতি এসএম বদরুল আলম রয়েল।

অনুষ্ঠানে প্রধান অতিথি শ্রেষ্ঠ স্টল প্রতিনিধিদের মাঝে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র দেন এবং বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উপলক্ষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করেন।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।