ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

স্বাস্থ্য খাতে বিশ্ব ব্যাংক থেকে পাব ৫ বিলিয়ন ডলার: মন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
স্বাস্থ্য খাতে বিশ্ব ব্যাংক থেকে পাব ৫ বিলিয়ন ডলার: মন্ত্রী

ঢাকা: আগামী পাঁচ বছরের জন্য ফিফথ সেক্টর প্রোগ্রামে ২৭ বিলিয়ন ডলার প্রয়োজন হবে। এর মধ্যে স্বাস্থ্য খাতের জন্য বিশ্ব ব্যাংক থেকে পাঁচ বিলিয়ন ডলার পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (২৩ আগস্ট) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব ব্যাংকের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামী পাঁচ বছরের জন্য ফিফথ সেক্টর প্রোগ্রামে কীভাবে বিশ্ব ব্যাংক অর্থায়ন করবে সে বিষয়ে বিশ্ব ব্যাংকের সঙ্গে আলোচনা হয়েছে। এ ছাড়া কোভিডের বিষয়ে বাংলাদেশ খুব ভালো করেছে বলে তারা বলেছেন। আমরা যে স্বাস্থ্যসেবা দিয়েছি, তার প্রশংসা করেছেন তারা।

তিনি বলেন, পাঁচ বছরে ২৭ বিলিয়ন ডলার প্রয়োজন হবে। এর মধ্যে বাংলাদেশ সরকার ২২ বিলিয়ন ব্যবস্থা করবে। মাল্টিসেক্টরাল ফান্ডিংয়ে আমরা বলেছি পাঁচ বিলিয়ন লাগবে। এ পর্যন্ত তারা কমিটমেন্ট দিয়েছেন, পর্যায়ক্রমে পাঁচ বিলিয়ন ডলারে নেওয়ার চেষ্টা করবেন। ইতোমধ্যে দুই থেকে আড়াই বিলিয়নের কমিটমেন্ট হাতে আছে। বাকিটা তারা ধীরে ধীরে আগামী পাঁচ বছরে ব্যবস্থা করবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পাঁচ বিলিয়ন ডলার আমরা পাব আশা করি। আগামী পাঁচ বছরের জন্য ফিফথ সেক্টর প্রোগ্রামে এটি ২৭ বিলিয়ন ডলারের অংশ। স্বাস্থ্য খাতের সব খাতেই এটি ব্যবহার হবে। প্রাথমিক স্বাস্থ্য সেবা, নিউট্রিশনে ব্যবহার হবে। আরবান হেলথ কেয়ারে ব্যবহার হবে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ও ভালো ফান্ড পাবে। সাড়ে ৫০০ মিলিয়ন ডলারের ব্যবস্থা তারা করেছেন। আরবান হেলথের জন্য ১০০ মিলিয়ন ডলার স্বাস্থ্য মন্ত্রণালয়কে দেবেন। রোহিঙ্গা ও স্থানীয় জনগণের জন্য ৭০০ মিলিয়ন ডলার দেবে। এটি অবকাঠামো ও সেবার জন্য ব্যবহার হবে। আগস্টের শেষে বোর্ড মিটিংয়ে এটি অনুমোদন হয়ে যাবে বলে তারা জানিয়েছেন।

তিনি বলেন, তারা বলেছেন, প্রাথমিক স্বাস্থ্যসেবা জোরদার করতে হবে, যাতে মা ও শিশু মৃত্যুর হার কমে। পুষ্টির বিষয়ে জোর দিতে বলেছেন। আরবান প্রাইমারি হেলথ কেয়ারের বিষয়ে জোর ব্যবস্থা নেওয়ার জন্য বলেছেন। কমিউনিটি ক্লিনিক গ্রাম-গঞ্জে সেবা দিয়ে থাকে, কিন্তু শহরে সেই সেবা নেই। এটি আমরাও তুলে ধরেছি, এখানে আমরা উন্নয়ন করতে চাই, যাতে শহরবাসীও প্রাথমিক স্বাস্থ্যসেবা পায় এবং সেই ব্যবস্থা করা হয়।

জাহিদ মালেক বলেন, পৌরসভা, সিটি করপোরেশন শহরে প্রাথমিক সেবা দিয়ে থাকে, সেখানেও তারা আগামীতে আরও উন্নত সেবার ব্যবস্থা করবেন বলে তারা জানিয়েছেন। সংক্রামক ও অসংক্রামক বিভিন্ন ব্যাধি নিয়ে আলোচনা হয়েছে। ডেঙ্গু বাড়ছে, এটিকে নিয়ন্ত্রণে আনতে হবে, তারা সাহায্য-সহযোগিতা করবেন। আমরা যে টিকা তৈরি করতে চাচ্ছি, এই উদ্যোগকে তারা স্বাগত জানিয়েছেন, আমাদের এ বিষয়ে সাহায্য-সহযোগিতা করবেন। ইতোমধ্যে আমরা অর্থায়নের কমিটমেন্ট পেয়েছি।

এক প্রশ্নে মন্ত্রী বলেন, ভ্যাকসিন প্ল্যান্টের জন্য এডিবি থেকে ৩০০ মিলিয়ন ডলারের প্রতিশ্রুতি পেয়েছি। আরও লাগলে আরও চাইব। সরকারও এ বিষয়ে অর্থায়ন করবে। জমি কিনেছি, বাকি কাজ চলমান। ডিডিপি তৈরি করেছি, এটি পাস করতে একনেকে নিয়ে যাব।

তিনি বলেন, রোহিঙ্গারা বাংলাদেশে যেখানে আছে, সেখানকার স্থানীয় জনগণকে তারা সাহায্য-সহযোগিতা করছে এবং করে যাবে। সহায়তার পরিমাণ বাড়াবে। এ ছাড়া করোনার সময় বিশ্ব ব্যাংকের অর্থায়ন কিছুটা কমানো হয়েছিল। আমরা বলেছি, যে কমিটমেন্ট আপনারা করেছিলেন, সেটি যেন বজায় থাকে। এ বিষয়ে আলোচনা হবে।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।