ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভোটার তালিকার ভুল সংশোধনের উদ্যোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
ভোটার তালিকার ভুল সংশোধনের উদ্যোগ

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ভোটার তালিকায় ভুল সংশোধনের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে ৫ সেপ্টেম্বরের মধ্যে মাঠ কর্মকর্তাদের প্রতিবেদন পাঠাতে বলেছে সংস্থাটি।


 
নির্বাচন সহায়তা শাখার সিনিয়র সহকারী সচিব মো. নাসির উদ্দিন চৌধুরী স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা ইতিমধ্যে সকল উপজেলা, জেলা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নির্ভুল ভোটার তালিকা ব্যবহারের লক্ষ্যে ভোটার তালিকায় বিদ্যমান ত্রুটি-বিচ্যুতি সংশোধন করা প্রয়োজন। নির্বাচন কমিশনের নির্দেশনার প্রেক্ষিতে সারাদেশে ভোটার তালিকা জেনারেট করে উপজেলা/থানা নির্বাচন অফিসে প্রেরণ করা হয়েছে। ভোটার তালিকা ডাউনলোড করে ভোটার এলাকার সীমানা গেজেট অনুযায়ী ভোটার এলাকার নাম ও নম্বর, একই তালিকায় জেলার নাম উপজেলা/থানার নাম, পৌরসভা/ইউনিয়নের নাম, ওয়ার্ড নম্বর, পুরুষ-মহিলা সংমিশ্রণ এবং তালিকায় ক্রমিক নম্বর ইত্যাদি বিষয় যাচাইয়ের জন্য যথাযথ কর্তৃপক্ষ সদয় অনুমোদন প্রদান করেছেন।

এই অবস্থায় ওই বিষয়গুলো যাচাইয়ের পর ৫ সেপ্টেম্বর মধ্যে অঞ্চলভিত্তিক প্রতিবেদন (সফটকপি ও হার্ডকপি) নির্বাচন সহায়তা-২ শাখায় প্রেরণের জন্য নির্দেশ দিয়েছে কমিশন।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, ত্রুটি থাকতে পারে। কারো বাবার নামে আকারে ভুল, আবার মায়ের নামে হ পড়ে নাই, এমন হতে পারে। এই সমস্ত আবেদন যেগুলো আছে, অর্থাৎ নিজ উদ্যোগে নয়, যেগুলো আবেদন আছে যে ঠিকানা পরিবর্তন, জন্ম তারিখ সংশোধন, পোস্ট কোড ভুল ইত্যাদি আবেদন ঠিক করে দেওয়ার জন্য বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০০ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩

ইইউডি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।