ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

নির্বাচন প্রতিহত করার ক্ষমতা বিএনপির নেই: তথ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
নির্বাচন প্রতিহত করার ক্ষমতা বিএনপির নেই: তথ্যমন্ত্রী ফাইল ছবি

ঢাকা: বিএনপির আগামী নির্বাচন প্রতিহত করার ক্ষমতা নেই বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

 

আগামী নির্বাচনে যদি বিএনপি-জামায়াত ২০১৪ সালের মতো পরিস্থিতি তৈরি করে, তাহলে সরকার কীভাবে মোকাবিলা করবে, এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, নির্বাচন প্রতিহত করার সেই ক্ষমতা বিএনপির নেই। ২০১৪ সালে আমরা তাদেরকে মোকাবিলা করেছিলাম। সেই পরিস্থিতি বিএনপি কখনোই তৈরি করতে পারবে না।  

তিনি বলেন, বিএনপির প্রচেষ্টা আছে আবার একই ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড করার। কিন্তু তারা ২০১৪ সাল কিংবা ২০১৫ সালে যে আগুনসন্ত্রাস চালিয়েছিল, তা আর বাংলাদেশের মানুষ করতে দেবে না এবং আওয়ামী লীগ ও আওয়ামী লীগের নেতা-কর্মীরা জনগণের সঙ্গে থাকবে।

হাছান মাহমুদ বলেন, আমরা চাই নির্বাচনে অবশ্যই সব রাজনৈতিক দল অংশগ্রহণ করুক। গণতন্ত্রে জনগণের অংশগ্রহণই হলো মুখ্য। ৭০ সালে নির্বাচন হয়েছিল। মওলানা ভাসানীর নেতৃত্বে তখন স্লোগান দেওয়া হয়েছিল যে, ভোটের বাক্সে লাথি মারো এবং বাংলাদেশ স্বাধীন করো। ৭০ সালের নির্বাচন না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। অনেক রাজনৈতিক দল সে নির্বাচনে অংশগ্রহণ করেনি। কিন্তু জনগণ ব্যাপকভাবে অংশগ্রহণ করেছে এবং দেশ স্বাধীন হয়েছে।

তিনি বলেন, গত সিটি করপোরেশন নির্বাচনে বিএনপিসহ অনেক রাজনৈতিক দল ও তাদের মিত্ররা অংশ নেয়নি। ৫০ শতাংশেরও বেশি ভোট কালেকশন হয়েছে। আমরা চাই অবশ্যই বিএনপিসহ সবাই অংশগ্রহণ করুক, কিন্তু সেখানে জনগণের অংশগ্রহণই হলো মুখ্য।

নির্বাচনে যদি বিএনপি না আসে, ভোটার উপস্থিতির ক্ষেত্রে কোনো শঙ্কা আছে কি না এমন প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, বিএনপি আসবে, সেটি আমরা মনে করি। গণতন্ত্রকে সংহত করার জন্য দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে বিএনপির নির্বাচনে আসা উচিত বলে আমি মনে করি। যদি নাও আসে জনগণ ব্যাপকভাবে অংশ নেবে। নির্বাচনে বিএনপি না এলেও অন্যান্য অনেক রাজনৈতিক দল অংশগ্রহণ করবে।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
জিসিজি/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।