ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অ্যাস্ট্রো-অলিম্পিয়াড প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
অ্যাস্ট্রো-অলিম্পিয়াড প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু

ঢাকা: জ্যোতির্বিজ্ঞান চর্চা নিয়ে ‘বাংলাদেশ অ্যাস্ট্রো-অলিম্পিয়াড'র ১৮তম প্রতিযোগিতা শুরু হয়েছে। এ প্রতিযোগিতায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন করার আহ্বান করা হয়েছে।

স্কুল-কলেজ পর্যায়ের ১৪ থেকে ১৮ বছর বসয়ী শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইন আবেদন চলমান থাকবে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সকাল ১১টায় রাজধানীর পান্থপথে রওশন টাওয়ারে বাংলাদেশ অ্যাস্ট্রনমিক্যাল অ্যাসোসিয়েশনের সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ অ্যাস্ট্রো অলিম্পিয়াড জাতীয় কমিটি-২০২৩ এর পরিচালক হাসান জায়েদী।

লিখিত বক্তব্যে জায়েদী জানান, আঞ্চলিক পর্যায়ে প্রতিযোগী বাছাই কার্যক্রম আগামী ১৬ সেপ্টেম্বর অনলাইনে অনুষ্ঠিত হবে। নির্বাচিত ৪০ জন প্রতিযোগীকে নিয়ে ঢাকায় চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ২৩ সেপ্টেম্বর।

এ পর্বের সিনিয়র গ্রুপ থেকে পাঁচজন এবং জুনিয়র গ্রুপ থেকে পাঁচজনকে নিয়ে তিন দিনের আবাসিক ক্যাম্প ও চূড়ান্ত বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হবে। স্পন্সর পাওয়া সাপেক্ষে আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত পাঁচজন প্রতিযোগী আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াড’- এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। আন্তর্জাতিক এ প্রতিযোগিতা চীনের বেইজিংয়ে আগামী ৬ নভেম্বর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, দেশের ভেন্যুতে দুইবার (২০১২ ও ২০১৫ সাল) এ আন্তর্জাতিক অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছিল।

দেশের প্রতিযোগীরা বিভিন্ন সময় স্বর্ণ ও ব্রোঞ্জ পদকসহ সম্মানসূচক সম্মাননা পদক পেয়েছেন।

বাংলাদেশে জ্যোতির্বিজ্ঞান চর্চার ক্ষেত্রে নিবেদিত ব্যক্তিদের ব্রুনো পদকে ভূষিত করা হয়। ১৯৯০ সালে মোহাম্মদ আবদুল জব্বার, ১৯৯২ সালে ড. এ আর খান, ১৯৯৪ সালে ড. জামাল নজরুল ইসলাম, ২০০৭ সালে জোতির্বিজ্ঞানী মোজাম্মেল হক এবং ২০১৫ সালে আবু সালেহ মোহাম্মদ নুরুজ্জামান ব্রুনো পদক অর্জন করেন।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন বাংলাদেশ অ্যাস্ট্রনমিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি মো. জিকরুল আহসান, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, সহ-সভাপতি আশরাফুল ইসলাম, অর্থ সম্পাদক জালাল উদ্দিন এবং উপদেষ্টা পাভেল রহমান।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।