ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশের সব নদ-নদীর পানি বিপৎসীমার নিচে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
দেশের সব নদ-নদীর পানি বিপৎসীমার নিচে

ঢাকা: দেশের সব নদ-নদীর পানি বিপৎসীমার নিচে নেমে এসেছে। ফলে উত্তরাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে।

তবে নিম্নাঞ্চল থেকে পানি এখনো পুরোপুরি নামেনি।

মঙ্গলবার (০৫ সেপ্টেম্বর) পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এমন তথ্য জানিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপ-বিভাগীয় প্রকৌশলী পার্থ প্রতীম বড়ুয়া জানিয়েছেন, মঙ্গলবার তাদের পর্যবেক্ষণাধীন ১০৯টি স্টেশনের মধ্যে পানির সমতল কমেছে ৮২টিতে, বেড়েছে ২৩টিতে। আর অপরিবর্তত আছে চারটি স্টেশনের পানি সমতল।

ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা ও পদ্মা নদ-নদীর পানির সমতল হ্রাস পাচ্ছে, যা আগামী বৃহস্পতিবার পর্যন্ত অব্যাহত থাকবে। এছাড়া মনু নদী ব্যতীত উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীসমূহের পানির সমতলও হ্রাস পাচ্ছে, যা বুধবার পর্যন্ত অব্যাহত থাকবে।

বর্তমানে কোনো নদ-নদীর পানি বিপৎসীমার উপরে নেই। ফলে নতুন করে বন্যায় আক্রান্ত হয়নি কোনো জেলা। এবং বন্যা আক্রান্ত জেলাগুলোর পরিস্থিতি উন্নতি হয়েছে।

১০ দিনের এক পূর্বাভাসে পাউবো জানিয়েছে, এই সময়ের মধ্যে গঙ্গা-পদ্মা অববাহিকায় বন্যা পরিস্থিতি সৃষ্টির হওয়ার কোনো শঙ্কা নেই। আর ঢাকার চারপাশের নদগুলোর পানির সমতল স্থিতিশীলভাবে বাড়তে পারে। এসব নদীগুলোর পানির সমতলও বিপৎসীমা অতিক্রমের কোনো শঙ্কা নেই।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।