ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে নৌ সমাবেশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে নৌ সমাবেশ

বাগেরহাট: বাগেরহাটে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে নৌ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) দুপুরে পশুর নদীতে বাংলাদেশের প্রতিবেশ ও উন্নয়ন বিষয়ক কর্মজোট (বিডাব্লিউজিইডি), মোংলা নাগরিক সমাজ ও ক্লিন খুলনার যৌথ আয়োজনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

 

“কয়লা, গ্যাস ও হাইড্রোজেন নবায়নযোগ্য জ্বালানিতে অর্থায়ন চাই” এই স্লোগানকে সামনে রেখে বিভিন্ন শ্রেণীপেশার প্রতিনিধিরা এই সমাবেশে অংশ নেন।

সমাবেশে বক্তব্য দেন- মোংলা নাগরিক সমাজের আহ্বায়ক ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক মো. নূরআলম শেখ, নারীনেত্রী কমলা সরকার, পরিবেশকর্মী রাকেশ সানা,  আব্দুর রশিদ হাওলাদার, মার্টিন সরকার, ফাতেমা জান্নাত, জলবায়ু যোদ্ধা সুষ্মিতা মণ্ডল, তন্বী মণ্ডল, মেহেদী হাসান বাবু প্রমুখ।  

বক্তারা বলেন, দেশে মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতার ৮২ শতাংশই গ্যাস, কয়লা ও ডিজেল ভিত্তিক এবং এর অধিকাংশই আমদানি নির্ভর। এই গ্যাস যাদের কাছ থেকে আমদানি করতে হয় তার অধিকাংশই জি-২০ ভুক্ত দেশ। এই গ্যাস, কয়লা ও তেল ভিত্তিক জ্বালানিতে দেশের বিপুল পরিমাণ ডলার ব্যয় হয়। যা আমাদের মতো দেশকে আরও দরিদ্রের দিকে ঠেলে দিচ্ছে। দেশের আর্থিক দুরাবস্থার উন্নতি করতে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করার আহ্বান জানান বক্তারা।

বক্তারা আরও বলেন,  গত ১৫ বছরে ১৩ বার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। এর মধ্যে এ বছরের প্রথম তিন মাসে বাড়ানো হয় তিনবার। অন্যদিকে বসে বসে কেন্দ্র ভাড়া পাচ্ছে বিদ্যুৎকেন্দ্রগুলো। গত সাড়ে ১৪ বছরে বেসরকারি বিদ্যুৎকেন্দ্রের ভাড়ার পেছনে ব্যয় হয়েছে ১ লাখ ৪ হাজার ৯২৭ কোটি টাকা। ক্যাপাসিটি চার্জের নামে বিদ্যুৎ খাতের এই হরিলুট বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান বক্তারা।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।