ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতার দায় মেয়র ও স্বাস্থ্যমন্ত্রীর’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
‘ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতার দায় মেয়র ও স্বাস্থ্যমন্ত্রীর’

ঢাকা: ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুতে বাংলাদেশ আজ বিশ্বে চ্যাম্পিয়ন। এই দায় ঢাকা সিটি করপোরেশনের দুই মেয়র মো. আতিকুল ইসলাম (উত্তর) ও মেয়র শেখ ফজলে নূর তাপস (দক্ষিণ) এবং স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপনের।

রোববার (১০) ‘মহামারি ডেঙ্গুতে লাশের মিছিল, ডেঙ্গু নিয়ন্ত্রণে দুই মেয়র ও স্বাস্থ্যমন্ত্রীর অবহেলার প্রতিবাদে’ আয়োজিত এক মানববন্ধনে এ দাবি করেন বক্তারা।

জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনটি আয়োজন করে স্বাস্থ্য সুরক্ষা আন্দোলন।

বক্তারা বলেন, আমরা এমন একটি সময়ে এসে দাঁড়িয়েছি, যখন ডেঙ্গুতে লাশের মিছিল বইছে। বাবা মায়েরা তাদের সন্তান হারাচ্ছেন, সন্তানরা তাদের পিতা-মাতাকে হারাচ্ছে।

ডেঙ্গু ইতোমধ্যে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। আক্রান্তের দিক দিয়ে গত ২৪ বছরের রেকর্ড ভেঙেছে বাংলাদেশ। চলতি বছর দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৩৫৫ জন ছাড়িয়েছে। শুধু আক্রান্তের সংখ্যাই নয়, মৃত্যুতেও ইতিহাস গড়েছে। এখন পর্যন্ত ৭১৬ জন মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছে। এর দায় ঢাকা দুই সিটি করপোরেশনের দুই মেয়র ও স্বাস্থ্যন্ত্রীকেই নিতে হবে।

দুই মেয়র ও স্বাস্থ্যমন্ত্রীর উদ্দেশ্যে তারা বলেন, আপনার যদি সসম্মানে দায়িত্ব থেকে পদত্যাগ না করেন, তাহলে আমরা পদত্যাগ করাতে বাধ্য করবো।

স্বাস্থ্য সুরক্ষা আন্দোলনের প্রধান সমন্বয়ক নাজমুল হাসান বলেন, হাসপাতালগুলোয় চিকিৎসা নেওয়ার জায়গা নেই। এমনকি ভুল চিকিৎসায় অনেকে মারা যাচ্ছেন। বিভিন্ন স্থানে স্যালাইন পাওয়া যাচ্ছে না। এর দায়ভার মেয়র ও স্বাস্থ্য মন্ত্রণালয়কে নিতে হবে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সুরক্ষা আন্দোলনের সদস্য মো. সালমান, আরাফাত হোসেন, আফতাব মাহমুদ, কাওসার হোসেন, নেওয়াজ বাপ্পী, মুনিরা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।