ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

ভোগ বিজনেস ১০০ ইনোভেটরের একজন মনের বন্ধু’র তৌহিদা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
ভোগ বিজনেস ১০০ ইনোভেটরের একজন মনের বন্ধু’র তৌহিদা

সাসটেইনেবিলিটি থট লিডার হিসেবে বিশ্বখ্যাত ভোগ ম্যাগাজিনে নাম উঠিয়েছেন বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোস্তাফিজ উদ্দিন। ফ্যাশন শিল্পে অসামান্য অবদান রাখায় দ্য ভোগ বিজনেস ১০০ ইনোভেটরস ২০২৩’র তালিকাভুক্ত হয়েছেন তিনি।

সোমবার (১১ সেপ্টেম্বর) তালিকাটি প্রকাশ করা হয়। এতে মোস্তাফিজের সঙ্গে আছেন আরও একজন, নাম তৌহিদা শিরোপা। তিনি মনের বন্ধু’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা। তালিকায় তাকেও ‘সাসটেইনেবিলিটি থট লিডার’ হিসেবে তাকে অভিহিত করা হয়েছে।

প্রতি বছরই এমন তালিকা প্রকাশ করে ভোগ। এ বছর ভোগ বিজনেস ১০০ ইনোভেটরদেরকে পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে- টেক অ্যান্ড ওয়েবথ্রি ইনোভেটরস, সাস্টেইনেবল থট লিডারস, নেক্সট-জেন আন্ট্রাপ্রেনরস অ্যান্ড অ্যাজিটেটরস, বিউটি ডিজরাপ্টরস অ্যান্ড চ্যাম্পিয়ন্স অব চেঞ্জ।

এবারের তালিকা তৈরির ক্ষেত্রে নির্বাচনের বিষয়ে ভোগ বিজনেস বলেছে, এ বছরের সাস্টেইনেবিলিটি উদ্ভাবকরা হলেন এমন সব ব্যক্তি যারা প্রতিষ্ঠাতা, কর্মী, সংগঠক এবং ডিজাইনার হিসেবে একেক ক্ষেত্রে থেকেও অভিন্ন এক লক্ষ্যকে সামনে রেখে কাজ করছেন। আর তা হলো ফ্যাশন ফ্যাশন শিল্পে কার্বন নিঃসরণ কমিয়ে আনা, উৎপাদন পর্যায়ে বর্জ্য এবং ব্যয়িত সম্পদের পরিমাণ হ্রাস করা।

তালিকাভুক্ত হওয়া ব্যক্তিরা বিশাল চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে প্রতিনিয়ত যুদ্ধ করছেন এবং একটি অধিকতর ভালো শিল্প গড়ে তোলার জন্য নতুন নতুন সমাধান নিয়ে আসছেন।

তালিকা প্রকাশের বিবৃতিতে ভোগ বলেছে, যেসব নেতাবৃন্দ, প্রতিষ্ঠাতা ও কর্মীগণ ফ্যাশন শিল্পকে আরও টেকসই ও সুন্দর করতে অসামান্য অবদান রেখেছেন এমন সব ব্যক্তির নাম নিয়ে এবার প্রকাশিত হয়েছে বার্ষিক ভোগ বিজনেস ১০০ ইনোভেটর ২০২৩।

২০১৬ সাল থেকে মানসিক সুস্থতা ও স্বাস্থ্যসেবা নিয়ে বাংলাদেশে কাজ করছে মনের বন্ধু। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘কল ফর নেশন’ প্ল্যাটফর্মের উদ্যোগে ২০২০ সালে আয়োজন করা হয় ‘অ্যাক্ট কোভিড-১৯’ অনলাইন হ্যাকাথন। এতে মেন্টাল হেলথ ক্যাটাগরিতে বিজয়ী হয় মনের বন্ধু। মানসিক স্বাস্থ্যের জন্য মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যাপ) তৈরির আইডিয়া দিয়েছিল তৌহিদা শিরোপার সংস্থাটি।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।