ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

মার্কিন নেতৃত্বের সঙ্গে আলোচনা উৎসাহজনক: ড. মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
মার্কিন নেতৃত্বের সঙ্গে আলোচনা উৎসাহজনক: ড. মোমেন ড. মোমেন

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা সন্তুষ্ট যে, মার্কিন নেতৃত্বের সঙ্গে আমাদের আলোচনা খুব উৎসাহজনক।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) টুইন টাওয়ার ধ্বংসযজ্ঞ নিয়ে এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

বিবৃতিতে মোমেন বলেন, আমি দুঃখের সঙ্গে ৯/১১ টুইন টাওয়ার ধ্বংসযজ্ঞের কথা স্মরণ করছি। যে ঘটনায় দুই হাজার ৯৮৮জন নিরীহ মানুষ প্রাণ হারিয়েছিলেন। যার মধ্যে ছয় জন বাংলাদেশি ছিলেন, এদের তিনজন আমার নিজের জেলা সিলেটের।

এ ধরনের ঘটনা আর ঘটবে না বলে আশা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

মোমেন বলেন, আমরা সন্তুষ্ট যে, মার্কিন নেতৃত্বের সঙ্গে আমাদের আলোচনা খুব উৎসাহজনক। সন্ত্রাস নির্মূলে অনেক পদক্ষেপ নিয়েছে তারা। বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সন্ত্রাসবাদের প্রতি জিরো টলারেন্স নীতির কারণে সন্ত্রাসী হামলার কারণে কোনো বোমা বিস্ফোরণ, গ্রেনেড হামলা এবং মৃত্যুর মতো ভয়ের ঘটনা ঘটেনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সন্ত্রাসবাদ দমনে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। কোনো অজুহাতে ২০০১ থেকে ২০০৬ সালের মতো সন্ত্রাসবাদ ও মৌলবাদের কুৎসিত চেহারা দেখতে চায় না বাংলাদেশ।

গত ৫ সেপ্টেম্বর ঢাকায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে নবম নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হয়। এতে রোহিঙ্গাদের মানবিক সহায়তায় বাংলাদেশের পাশে থাকার অঙ্গীকার করে যুক্তরাষ্ট্র। বেসামরিক ও সামরিক নিরাপত্তা সহযোগিতা জোরদার করতেও একমত হয় দুই পক্ষ।

সংলাপে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা শাখার মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম ও মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিক-সামরিকবিষয়ক ব্যুরোর আঞ্চলিক নিরাপত্তাবিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মীরা রাশনিক দুই পক্ষের নেতৃত্ব দেন।  

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
টিআর/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।