ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

মার্কিন নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
মার্কিন নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে বৈঠক করেছেন। উভয় দেশ গতকাল এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

হোয়াইট হাউসের জানিয়েছে গত শনিবার ও গতকাল ভূমধ্যসাগরীয় দ্বীপরাষ্ট্র মাল্টায় এই বৈঠক হয়। বৈঠকের উদ্দেশ্য হল দুই পক্ষের মধ্যে যোগাযোগ অব্যাহত রাখা এবং দায়িত্বের সঙ্গে সম্পর্ক বজায় রাখা।

জো বাইডেন ও  সি চিন পিং শেষবার দেখা করেছিলেন ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত এক শীর্ষ সম্মেলনে। তবে হোয়াইট হাউস জানাচ্ছে, তারা এই দুই নেতার মধ্যে নতুন করে যোগাযোগ স্থাপনে কাজ করছেন।

বাইডেন-সি বৈঠকের প্রস্তুতির জন্য  মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেনসহ যুক্তরাষ্ট্রের কয়েকজন উচ্চপর্যায়ের কর্মকর্তা সম্প্রতি চীন সফর করেন। এ সময় তারা চীনা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

হোয়াইট হাউস বলেছে, সুলিভান ও ওয়াং যোগাযোগের এই কৌশলগত চ্যানেল উন্মুক্ত রাখতে সচেষ্ট থাকবেন এবং দুই দেশের মধ্যে অধিকতর উচ্চপর্যায়ের যোগাযোগ স্থাপনের চেষ্টা অব্যাহত রাখবেন।

চীন বলেছে, মাল্টা বৈঠকে দুই পক্ষের মধ্যে খোলামেলা আলোচনা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩

এম এম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।