ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

৭৩০ কোটি টাকায় এক লাখ ৯০ হাজার টন সার কেনার অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
৭৩০ কোটি টাকায় এক লাখ ৯০ হাজার টন সার কেনার অনুমোদন

ঢাকা: সৌদি আরব, মরক্কো, কানাডা ও দেশি প্রতিষ্ঠান কাফকো থেকে এক লাখ ৯০ হাজার মেট্রিকটন সার কেনার অনুমোদন দিয়েছে সরকার। এরই মধ্যে এক লাখ টন এমওপি, ৬০ হাজার টন ইউরিয়া এবং ৩০ হাজার টন টিএসপি সার রয়েছে।

এতে মোট ব্যয় হবে ৭২৯ কোটি ৮৩ লাখ ৬২ হাজার ৫০০ টাকা।

বুধবার (২০ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ৩১তম বৈঠকে এ সংক্রান্ত পৃথক ৫ টি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সাঈদ মাহমুদ।  

তিনি জানান, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে প্রথম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১২০ কোটি ৪৫ লাখ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে চতুর্থ লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১১৮ কোটি ৮৪ লাখ ১২ হাজার ৫০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি এস এ থেকে ৮ম লটে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার ১৩০ কোটি ২ লাখ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন থেকে ১৫তম ১৬ তম লটে ৫০ হাজার মেট্রিক টন করে মোট এক লাখ টন  মিউরেট-অব-পটাশ (এমওপি) সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৩৬০ কোটি ৫২ লাখ ৫০ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
জিসিজি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।