ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উদ্বোধনের এক মাস পর পঞ্চগড়ে চায়ের নিলাম শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৩
উদ্বোধনের এক মাস পর পঞ্চগড়ে চায়ের নিলাম শুরু

পঞ্চগড়: গত ২ সেপ্টেম্বর পঞ্চগড়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি কর্তৃক দেশের তৃতীয় ও প্রথম অনলাইন চা নিলাম কেন্দ্র উদ্বোধনের এক মাস পর পূর্ণাঙ্গভাবে শুরু হয়েছে নিলাম কার্যক্রম।

বুধবার (৪ অক্টোবর) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পঞ্চগড় চেম্বার ভবনে এর কার্যক্রম শুরু হয়।

তবে নিলাম কার্যক্রম অনলাইন ভিত্তিক হলেও পঞ্চগড়ের ব্রোকার ও ওয়্যার হাউজসহ অনলাইন পার্টিসিপেট করা বিটারদের নিয়ে চেম্বার ভবনের তৃতীয় তলায় বসেন আয়োজকরা। এতে স্থানীয়রা দেশের বিভিন্ন প্রান্ত থেকে অনলাইনের মাধ্যমে নিলামে যুক্ত হন।

এসময় বাংলাদেশ চা বোর্ড পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের উদ্যোগে কার্যক্রম বাস্তবায়ন করেন স্মল টি গার্ডেন ওনার্স অ্যান্ড টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন। আর প্রথমে হিমালয় ব্রোকার হাউজের প্রায় ৭০ হাজার কেজি চা বিক্রির জন্য এই নিলামে তোলা হয়। এই প্রথম চট্টগ্রামের পরিবর্তে নিজ জেলার নিলাম অংশগ্রহণ করতে পেরে খুশি সবাই।

ফজলুল করিম ও জসিম উদ্দীনসহ বিটাররা বাংলানিউজকে বলেন, অনেক ভালো লাগছে। এর আগে আমাদের চট্টগ্রামের চা নিতে অনেক বাড়তি ভাড়া দিতে হতো। এমনকি চা নেওয়ার সুযোগ পাওয়া অনেক কঠিন হয়ে আসতো। তবে এর মাঝে আমাদের এই পঞ্চগড়ের নিলাম কেন্দ্র অনেক ভূমিকা পালন করবে।  

এদিকে জলিল মিঞা নামে আরেকজন বাংলানিউজকে বলেন, আমরা সকাল থেকে অনলাইনে যুক্ত হয়ে বিট করছি। আলহামদুলিল্লাহ ভালো লাগছে, আগামীতে আরও ভালোভাবে যুক্ত হতে পারবো। আর এর মাধ্যমে আমাদের ভাড়া অনেকটাই কমে আসছে এবং এটি চা চাষিদের জন্য অনেক বড় ভূমিকা পালন করবে।

পঞ্চগড় স্মল টি গার্ডেন ওনার্স অ্যান্ড টি ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আমিরুল ইসলাম খোকন বাংলানিউজকে বলেন, চা বোর্ডের দেওয়া সিডিউল অনুযায়ী কার্যক্রম পরিচালিত হচ্ছে। আজকে প্রথম এই অনলাইনে নিলামে স্বতঃফুর্তভাবে সবাই অংশগ্রহণ করেছে। এখন থেকে মাসে ২ বার ১৪ দিনের মাথায় বুধবারে এই নিলাম কার্যক্রম হবে। আর এই নিলামে যারা সর্বোচ্চ বিট করবেন তাদের ১৪ দিনের মধ্যে টাকা জমা করে চা নিতে হবে।

তবে এই চা নিলাম কেন্দ্রে চায়ের বড় বড় কোম্পানি পঞ্চগড়ে যুক্ত হলে এই নিলাম কেন্দ্রটি অনেকটাই সাফল্য পাবে।

বাংলাদেশ চা বোর্ডের পঞ্চগড় কার্যালয়ের উন্নয়ন কর্মকর্তা আমির হোসেন বাংলানিউজকে বলেন, এই এলাকার মানুষের দাবির পরিপ্রেক্ষিতে চা বোর্ডের চেয়ারম্যান আশরাফুল ইসলাম ২০২১ সালের অক্টোবর মাসে পঞ্চগড়ে এসে এই চা নিলাম কেন্দ্রের অনুভব করে। অবশেষে প্রধানমন্ত্রীর হাত ধরে এর কার্যক্রম শুরু হয়।

তবে ঢাকা থেকে অনলাইনে অকশনে যুক্ত থেকে কার্যক্রম প্রত্যক্ষ করেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম।

চা বোর্ড সূত্রে জানা যায়, গত অর্থবছরে দেড় কোটি কেজির বেশি চা উৎপাদন হলে বর্তমানে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ কোটি কেজি চা। এর মধ্যে গত ২ সেপ্টেম্বর চা বোর্ডের চেয়ারম্যান, রেলমন্ত্রী ও প্রশাসনের উপস্থিতিতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে উপস্থিত থেকে এই নিলাম কেন্দ্রের উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।