ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিস্ফোরণের শব্দ আসছে এস এ পরিবহনের সেই গোডাউন থেকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
বিস্ফোরণের শব্দ আসছে এস এ পরিবহনের সেই গোডাউন থেকে ছবি: ডিএইচ বাদল

ঢাকা: রাজধানীর কাকরাইলে আগুন লাগা এস এ পরিবহনের গোডাউন থেকে থেমে থেমে বিস্ফোরণের শব্দ আসছে। কোনো পটকা বা আতশবাজি বিস্ফোরিত হয়ে এই শব্দ আসছে বলে ধারণা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তাদের।

সোমবার (৯ অক্টোবর) সকাল ১০টা ১০ মিনিটে এস এ পরিবহনের প্রধান কার্যালয়ের গোডাউনে আগুল লাগার খবর পায় ফায়ার সার্ভিস। ১০টা ১৫ মিনিটে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ঘটনাস্থলে আসে।  

এরপর একে একে আগুন নিয়ন্ত্রণে যোগ দেয় ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট। পৌনে এক ঘণ্টার চেষ্টায় সকাল ১০টা ৫৮ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস।

তবে আগুন নিয়ন্ত্রণে এলেও পুড়ে যাওয়া ওই গোডাউন থেকে কিছুক্ষণ পর পর বিস্ফোরণের বিকট শব্দ আসছে। আগুন লাগার কিছুক্ষণ পর থেকে এই শব্দ শুরু হয়। দুপুর সাড়ে ১২টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে।

এ বিষয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক লে. কর্নেল মো. রেজাউল করিম বলেন, বর্তমানে আমরা থেমে থেমে কিছু আতশবাজির বা পটকা ফাটার মতো শব্দ পাচ্ছি। আমরা ধারণা করছি গোডাউনের পার্সেলের ভেতরে পটকা বা আতশবাজি জাতীয় কিছু থেকে থাকতে পারে। এটা তদন্ত সাপেক্ষে পরবর্তীতে জানাতে পারব।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত আগুন আমাদের নিয়ন্ত্রণে আছে। সম্পূর্ণ নেভাতে আরো কিছু সময় লেগে যেতে পারে।

তিনি আরো বলেন, বিস্ফোরণের কারণে আমাদের কাজে কিছুটা সমস্যা হচ্ছে। ওনাদের (এস এ পরিবহন) সঙ্গে আমরা এখনো কথা বলতে পারিনি। কি ধরনের বিস্ফোরক বা কেমিক্যাল ছিল এটা আমরা এখনো জানতে পারিনি। সাধারণ মালামালের সঙ্গে কোনোভাবেই কেমিক্যাল, পটকা, বিস্ফোরক এ ধরনের জিনিস রাখা উচিত নয় এবং কোনোভাবেই এটা গ্রহণযোগ্য নয়। এগুলো আলাদাভাবে বিশেষভাবে সংরক্ষণ ও পরিবহন করার নিয়ম। যদি সাধারণ মালামালের সঙ্গে একসঙ্গে রাখে, তাহলে তারা কাজটি ঠিক করেনি। এটি তদন্ত সাপেক্ষে বের করে পরবর্তীতে ব্যবস্থা নেব।

ক্ষতির বিষয়ে তিনি বলেন, তিনতলা ভবনটির নিচতলায় আমরা আগুন নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হই। নিচতলায় কিছু জিনিসপত্র পুড়ে গেছে। বিস্তারিত ক্ষতির পরিমাণ তদন্ত করে জানাতে পারব। এটি কার্গোতেই আগুন লেগেছিল। সেটিও আমরা নিয়ন্ত্রণে আনতে পেরেছি।

দাহ্য পদার্থ পাওয়া গেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা পটকা ধরনে কিছু জিনিস পেয়েছি, কিছু অ্যাগ্রো প্রোডাক্ট পেয়েছি, কাগজপত্র পেয়েছি। যেসব কেমিক্যাল পাওয়া গেছে সেটি কি কেমিক্যাল তা আমাদের বিস্ফোরক দল এলে বলতে পারব।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
এসসি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।