ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বটগাছের ডাল কাটায় আশ্রয় হারাল হাজার চড়ুই পাখি

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
বটগাছের ডাল কাটায় আশ্রয় হারাল হাজার চড়ুই পাখি

বাগেরহাট: খুলনা-মাওয়া মহাসড়কের ফকিরহাট বিশ্বরোড মোড়ে ছিল বিশালাকৃতির এক বটগাছ। এই গাছের ডালকে নিজেদের আবাস স্থল বানিয়েছিল হাজারের বেশি চড়ুই পাখি।

প্রতিদিন সকাল-সন্ধ্যায় চড়ুইদের কিচিমিচি আওয়াজে মুখরিত হতো মোড়টি।  

কিন্তু সড়কের ওপর দিয়ে যাওয়া পল্লী বিদ্যুতের তারের সুরক্ষার জন্য রোববার (০৮ অক্টোবর) সন্ধ্যার আগে বটগাছটির বেশিরভাগ ডাল কেটে ফেলা হয়।  

মুহূর্তের মধ্যে আশ্রয়হীন হয়ে পড়ে হাজারের মতো চড়ুই পাখি। বাসা হারিয়ে চেঁচামেচি শুরু করে তারা।  

এক পর্যায়ে বিদ্যুতের তারের উপর আশ্রয় নেয় চড়ুইগুলো।

এভাবে গাছটির ডাল কেটে ফেলায় স্থানীয় অনেকেই ক্ষোভ প্রকাশ করেন। তাদের দাবি, গাছের পাশ থেকে যাওয়া বিদ্যুতের কাভার তারগুলো মোটা রাবারে ঢাকা ছিল। তাছাড়া ডালগুলো কোনো অবস্থায়ই তারের সঙ্গে লাগানো ছিল না। তাই রক্ষণাবেক্ষণে নামে ডাল কাটার কোনো যুক্তি নাই।  

স্থানীয় দুলাল চিকেনের মালিক ব্যবসায়ী কালাম শেখ বলেন, দীর্ঘদিন ধরে এই বটগাছটিতে প্রচুর পরিমাণ পাখি থাকে। স্থানীয় কেউ এই পাখিদের বিরক্ত করে না। সকালে খাবারের খোঁজে বেরিয়ে পড়ত পাখিগুলো। বিকেল হলেই হাজার হাজার পাখি এসে গাছটিতে আশ্রয় নিত। অনেক সময় পাতার থেকে বেশি পাখি দেখা যেত গাছটিতে। পাখির কলতানে আশপাশের পরিবেশ মুখরিত হয়ে উঠত। কিন্তু পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ হঠাৎ এসে গাছটির ডালগুলো কেটে রেখে চলে যায়। পাখিগুলোর আর্তনাদ খুব কষ্টের ছিল। পাখিগুলো গাছের ওপর ঘুরছিল, আর চেঁচামেচি করছিল। বোঝাই যাচ্ছিল যে মানুষের এই আচরণে তারা কতটা বিরক্ত।

ফকিরহাট পল্লী বিদ্যুতের ডিজিএম আহসানুল করীম, ‘কাভার তার হলেও ৫ ফিট দূরত্ব পর্যন্ত গাছের ডাল কাটার নিয়ম রয়েছে। অনেক সময় ভুল করে ডালের গোড়া থেকে কেটে দেয় কর্মীরা। পরবর্তীতে যারা যেন এমন কার্যক্রম না করে তাদের বলে দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।