ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাস্তায় কাদা, স্যান্ডেল-হাতে স্কুলে যাচ্ছে শিক্ষার্থীরা

মোমেনুর রশীদ সাগর, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
রাস্তায় কাদা, স্যান্ডেল-হাতে স্কুলে যাচ্ছে শিক্ষার্থীরা

গাইবান্ধা: সামান্য বৃষ্টি হলেই যাতায়াতের কাঁচা রাস্তায় কাদায় একাকার হয়ে যায়। ফলে স্যান্ডেল-হাতে কাদা মাড়িয়ে স্কুলে যেতে হচ্ছে শিক্ষার্থীদের।

একই ভোগান্তিতে এলাকার সর্বস্তরের মানুষজন।  

বৃহস্পতিবার (১২ অক্টোবর) গাইবান্ধা সদর উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়নের আরিফ খাঁ বাসুদেবপুর গ্রাম ঘুরে এসব দৃশ্য চোখে পড়ে।  

দেখা যায়, আরিফ খাঁ বাসুদেবপুর গ্রামে কাদামাখা রাস্তা মাড়িয়ে স্থানীয় আরিফ খাঁ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীরা যাতায়াত করছে। সবার কাঁধে স্কুলব্যাগ, এক হাতে-স্যান্ডেল আর অন্য হাতে জামা সামলাতে বেশ হিমশিম খেতে হয় তাদের। পথচারীদের সঙ্গে বাইসাইকেল-মোটরসাইকেল থাকলেও বাধ্য হয়ে হেঁটে যেতে হচ্ছে।  

বিদ্যালয়টির পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মারুফ মণ্ডল ও চতুর্থ শ্রেণির শিলা আক্তার  জানায়, সামান্য বৃষ্টি হলেই রাস্তা কাদায় একাকার হয়ে যায়। এর ফলে স্কুলে যাতায়াতের সময় তাদের খুব কষ্ট হয়। অনেকে কাদায় পা পিছলে জামা-কাপড় নষ্ট হয়ে যায়। ফলে সেদিন তাদের আর স্কুল করাই হয় না।  

শিক্ষার্থীদের অভিভাবকরা জানান, আরিফ খাঁ বাসুদেবপুর গ্রামটির প্রায় দুই কিলোমিটার কাঁচা রাস্তাজুড়ে একই অবস্থা। সামান্য বৃষ্টিতেই রাস্তাটি চলাচলের অনুপযোগী হয়ে যায়। বিকল্প কোনো পথের ব্যবস্থা না থাকায় হাঁটু সমান কাদা মাড়িয়েই চলাচল করতে হয় স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষদের। বছরের প্রায় অর্ধেক সময় এমন ভোগান্তি পোহাতে হয় গ্রামবাসীর।

মোটরসাইকেল, বাইসাইকেলে তো দূরে থাক, খালি পায়ে হেঁটে চলাচল করাও দায়। গ্রামে অ্যাম্বুলেন্স, মাইক্রোবাস, ভ্যান-রিকশা আসতে চায় না। দুর্ভোগ লাঘবে রাস্তাটি দ্রুত পাকা করার দাবি স্থানীয়দের।

রামচন্দ্রপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মোসাব্বির হোসেন জানান, রাস্তাটি সংস্কারের বিষয়টি এলাকাবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি। তবে রাস্তা নির্মাণ ইউনিয়ন পরিষদের পক্ষে সম্ভব নয়। এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা নির্বাহী প্রকৌশলী- স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) বরাবরে আবেদন করা হয়েছে।

জেলা নির্বাহী প্রকৌশলী-এলজিইডি ছাবিউল ইসলাম বলেন, গত বছর গাইবান্ধার ১ হাজার ৬৬৪ কিলোমিটার দৈর্ঘ্যের ১ হাজার ১৫৭টি রাস্তার তালিকা আইডির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। আইডি হয়ে গেলে কাঁচা রাস্তাগুলো পাকা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।