ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফেডারেল ন্যাশনাল কাউন্সিলের প্রেসিডেন্টের সঙ্গে স্পিকারের সাক্ষাৎ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
ফেডারেল ন্যাশনাল কাউন্সিলের প্রেসিডেন্টের সঙ্গে স্পিকারের সাক্ষাৎ

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল ন্যাশনাল কাউন্সিলের প্রেসিডেন্ট সাকর ঘোবাসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

মঙ্গলবার (১৭ অক্টোবর) আবুধাবিতে দেশটির সংসদ ভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

জাতীয় সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সাক্ষাৎকালে তারা রোহিঙ্গা ইস্যু, প্রাকৃতিক সম্পদ, কৃষি পণ্য, জ্বালানি,  বিনিয়োগ, খাদ্য নিরাপত্তাসহ দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। এ সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংযুক্ত আরব আমিরাতে ঐতিহাসিক সফরের কথা স্মরণ করেন।

সেখানে তিনি বলেন, বাংলাদেশ সরকার কৃষি পণ্যসামগ্রী, খাদ্য  ও জ্বালানি খাতে বিদেশি বিনিয়োগ বৃদ্ধিতে আগ্রহী। এছাড়া তিনি রোহিঙ্গা ইস্যুতে সংযুক্ত আরব আমিরাতকে বাংলাদেশের পাশে থাকতে অনুরোধ করেন।

ফেডারেল ন্যাশনাল কাউন্সিলের প্রেসিডেন্ট সাকর ঘোবাস বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন। রোহিঙ্গা ইস্যুতে সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশের পাশে থাকবে বলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে আশ্বস্ত করেন তিনি।

এরপর স্পিকার আইনপ্রণেতা, নীতিনির্ধারক এবং বিজনেস লিডারদের সঙ্গে একটি ডায়লগে অংশগ্রহণ করেন। এসময় তিনি এসডিজি, বাজেট বরাদ্দ, নবায়নযোগ্য জ্বালানি, বিনিয়োগ বৃদ্ধি ইত্যাদি নিয়ে কথা বলেন।

স্পিকার বলেন, একটি দেশে বিনিয়োগ দরিদ্রবান্ধব হওয়া উচিত। সেই সঙ্গে উদ্ভাবনী অর্থায়নের মাধ্যমে টেকসই অর্থায়নকে প্রচার করতে হবে।

সেখানে আরব-আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর, আইনপ্রণেতা, নীতিনির্ধারক এবং বিজনেস লিডারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৯০৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
এসকে/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।